সাড়ে তিন বছর পর দলে ফিরে যা বললেন আমির

পাকিস্তান
  © ফাইল ছবি

ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শোয়েব আখতারদের পরবর্তী প্রজন্ম হিসেবে মোহাম্মদ আমিরকে দেখেছিলেন ক্রিকেট বোদ্ধারা। কিন্তু ২০১০ সালে স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত হন তিনি। অপরাধ প্রমাণিত হওয়ায় আমিরকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। শাস্তি শেষে মাঠে ফিরে আবারও রুদ্রমূর্তি ধারণ করেন আমির। জাতীয় দলে সুযোগ পেয়েই নিজের যথার্থতা প্রমাণ করতে থাকেন। যার ফল ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে উড়িয়ে পাকিস্তানের ট্রফি জয়। তবে ২০২০ সালের পর আর দলে সুযোগ পাননি। এতে করে ক্ষোভে অবসরের ঘোষণা দেন আমির। 

তবে প্রায় সাড়ে তিন বছর পর পুনরায় জাতীয় দলে ডাক পেয়েছেন এ পেসার। এবারও রয়েছেন ফর্মের তুঙ্গে। জাতীয় দলে ফেরার আগের সময়টুকুতে নিয়মিত ফ্র্যাঞ্চাইজি লিগ মাতিয়ে বেড়িয়েছেন আমির। শুধু আমিরই নয় অবসর ভেঙে ফিরেছেন স্পিনিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিমও। 

আমির দলে ফেরায় পাকিস্তান দল যে আরও শক্তিশালী হয়েছে তা বলাই যায়। তবে তার দলে ফেরায় একটু খুশি নন। তিনি সাবেক পিসিবি চেয়ার‌ম্যান ও বিশ্বকাপজয়ী ক্রিকেটার রমিজ রাজা। তিনি তো তার ফেরা নিয়ে সরাসরিই বলেছেন, আমার ছেলেও যদি ফিক্সিং করত তাহলে তাকেও আমি অস্বীকার করতাম।

তবে এতকিছুর পরও দলে ডাক পেয়ে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে মোহাম্মদ আমির বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়া মাধ্যম এক্স (সাবেক টুইটার)। আমির সর্বশক্তিমানের কাছ থেকে আশীর্বাদ প্রার্থনা করে ধর্মীয় আমন্ত্রণে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি লিখেন, ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ যার অর্থ ‘আল্লাহর নামে, পরম করুণাময়, পরম করুণাময়’।


এদিকে দলে আমিরের অন্তর্ভূক্তি নিয়ে প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ বলেন, আগামীতে আমাদের অনেক ইনজুরি প্রবণ খেলোয়াড় আছে এবং আমিরের পারফরম্যান্সও সবার সামনে। পিএসএল হল সেরা টুর্নামেন্টগুলির মধ্যে একটি যেখান থেকে আপনি খেলোয়াড় নির্বাচন করেন, বিশেষ করে টি-টোয়েন্টির জন্য এবং যদি কেউ উপলব্ধ থাকে তবে আমাদের কেবল তাদের পারফরম্যান্স বিবেচনা করা উচিত এবং আমির সেই পছন্দগুলির মধ্যে একজন।

আর আমিরকে নিয়ে রমিজ রাজার মন্তব্যের বিষয়ে ওয়াহাব রিয়াজ বলেন, মোহাম্মদ আমির সম্পর্কে রমিজ রাজার মন্তব্য অত্যন্ত কঠোর এবং একটি স্বতন্ত্রভাবে নেতিবাচক অর্থ বহন করে, তবুও প্রত্যেকে তাদের মতামত প্রকাশের স্বাধীনতা বজায় রাখে।

২০০৯ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মোহাম্মদ আমিরের। এরপর পাকিস্তানের জার্সিতে ৫০ টি-টোয়েন্টিতে ৫৯ উইকেট তুলে নেন। আমির ২০২০ সালের আগস্টে সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে ২২ গজ মাতিয়েছিলেন। 

পাকিস্তান স্কোয়াড:
বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইরফান খান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসামা মির, উসমান খান ও জামান খান।

রিজার্ভ: হাসিবুল্লাহ, মোহাম্মদ আলী, আঘা সালমান, সাহিবজাদা ফারহান ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।


মন্তব্য