নারিন দাপটে আইপিএলে পয়েন্ট তালিকার শীর্ষে কলকাতা

আইপিএল
  © ফাইল ছবি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিনের দ্বিতীয় ম্যাচে লখনৌ সুপার জায়ান্টসকে ৯৮ রানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করেছে কলকাতা নাইট রাইডার্স। আগে ব্যাট করতে নেমে সুনীল নারিন, ফিল সল্ট ও রমনদ্বীপ সিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে ২৩৫ রানের গড়ে কলকাতা। লক্ষ্য তাড়ায় ভরুণ চক্রবর্তী ও হার্শিত রানার নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৩ বল বাকি মাত্র ১৩৭ রানে গুটিয়ে যায় লখনৌ। এই জয়ের ফলে প্লে অফের জায়গা অনেকটা নিশ্চিত করে ফেলেছে শ্রেয়াস আইয়ারের দল।

রোববার (৫ মে) ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী একনা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় লখনৌ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪.২ ওভারের মধ্যে স্কোরবোর্ডে ৬১ রান তুলে ফেলেন কলকাতার দুই ওপেনার ফিল সল্ট এবং সুনীল নারিন। ১৪ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৩২ রান করে নাভিন উল হকের বলে ফিরে যান ফিল সল্ট।

তারপর অঙ্গক্রিশ রঘুভানশির সঙ্গে ৭৯ রানের জুটি গড়েন নারিন। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার এ দিনও দারুণ ব্যাটিংয়ের পর সেঞ্চুরি বঞ্চিত হন। ৩৯ বলে ছয়টি চার ও সাতটি ছক্কায় ৮১ রান করা নারিনকে ফেরান রবি বিষ্ণই। তার অফ স্টাম্পের বাইরে তাক করা বলে উড়িয়ে মারতে গিয়ে লং অফে ক্যাচ দিয়ে বিদায় নেন নারিন। দলীয় ১২ ওভারের মধ্যে কলকাতাকে ১৪০ রান এনে দেন নারিন। ১৭১ রানের মধ্যে আরও দুটি উইকেট হারায় দুইবারের শিরোপাজয়ীরা। ২৬ বলে ৩২ রান করে ফিরেন রঘুভানশি।

এর আগে ৮ বলে ১২ রান করা আন্দ্রে রাসেলকে ফেরান নাভিন উল হক। শেষদিকে রিঙ্কু সিংয়ের ১১ বলে ১৬, শ্রেয়াস আইয়ারের ১৫ বলে ২৩ এবং রমনদ্বীপ সিংয়ের ৬ বলে অপরাজিত ২৫ রানের ক্যামিওতে ছয় উইকেটে ২৩৫ রান তোলে কলকাতা। লখনৌয়ের হয়ে ৪৯ রান খরচায় তিন উইকেট নেন নাভিন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় লখনৌ। ৭ বলে ৯ করে সাজঘরে ফেরেন ওপেনার কুলকার্নি। এরপর মাকার্স স্টয়নিসকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন লোকেশ রাহুল। তবে ইনিংস বড় করতে পারেননি তিনি। ২১ বলে ২৫ রান করে ফেরেন লখনৌ দলপতি। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি দ্বীপক হুদাও। ৩ বলে ৫ রান করেন তিনি। ২১ বলে ৩৬ রান করেন স্টয়নিস।

এরপর নিকোলাস পুরান (১০) এবং আইয়ুস বাদোনি (১৫), অ্যাস্টোন টার্নার (১৬) এবং ক্রুনাল পান্ডিয়া ৫ রান করে আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় লখনৌ। শেষ দিকে উধধীর সিং (৭) এবং রবি বিষ্ণয় ২ রান করে আউট হলে ২৩ বল হাতে থাকতেই ১৩৭ রানে গুটিয়ে যায় লখনৌ। কলকাতার হয়ে হার্শিত রানা এবং ভরুণ চক্রবর্তী তিনটি করে উইকেট নেন। এছাড়াও আন্দ্রে রাসেল দুটি, মিচেল স্টার্ক এবং নারিন একটি করে উইকেট শিকার করেন।

 


মন্তব্য