স্নাতকে পড়ার পাশাপাশি খেলোয়াড় হওয়ার সুযোগ দিচ্ছে বিকেএসপি

বিকেএসপি
  © ফাইল ফটো

স্নাতক (সম্মান) পড়ার পাশাপাশি খেলোয়াড় হওয়ার সুযোগ তৈরি করে দিচ্ছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ কার্যক্রমে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে তিনটি কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত চার বছর মেয়াদি অ্যাথলেটিকস, ক্রিকেট ও সাঁতার বিষয়ে ভর্তি নেবে বিকেএসপি। অনলাইনে ৩৫০ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। আবেদনকারী শিক্ষার্থীকে যেকোনো খেলায় জাতীয়, বিভাগীয় ও জেলা পর্যায়ে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনকারী বীর মুক্তিযোদ্ধার সন্তান ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতায় বিকেএসপি আরও উল্লেখ করেছে, বিকেএসপিসহ বাংলাদেশের যেকোনো স্বীকৃত শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখা থেকে ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) উত্তীর্ণ; ২০২০ ও ২০২১ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ-২ দশমিক ৫ সহ উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  
বিজ্ঞান শাখা/বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে এইচএসসি (ভোকেশনাল) শাখা থেকে ২০২২-২৩ সালের এইসএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) এবং ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩ দশমিক উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
 
আগামী ২৩ জুন পর্যন্ত বিকেএসপির ওয়েবসাইটে  (https://bkspds.gov.bd/) প্রবেশ করে ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ২৭ জুন সাভারের বিকেএসপিতে অনুষ্ঠিত হবে পরীক্ষা।

আবেদনকারীকে স্বাস্থ্য ও ক্রীড়ামেধা যাচাই পরীক্ষায় অংশ নিতে হবে এবং সংশ্লিষ্ট খেলার প্রয়োজনীয় পোশাক ও সরঞ্জাম সঙ্গে আনতে হবে। পরীক্ষার ফলাফল আগামী ৪ জুলাই বিকেএসপির ওয়েবসাইট এ প্রকাশ করা হবে। এছাড়া ভর্তিসংক্রান্ত বিস্তারিত নিয়ম কলেজ চলাকালে (সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত) বিকেএসপি, জিরানী, সাভারের কলেজ শাখা থেকে জানা যাবে।


মন্তব্য