আইপিএল শেষে কে কত রুপি পেলেন

আইপিএল
  © ফাইল ফটো

একপেশে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নেমেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের। সানরাইজার্স হায়দরাবাদের ছুঁড়ে দেওয়া ১১৪ রানের মামুলি লক্ষ্য ৫৭ বল এবং ৭ উইকেট হাতে রেখেই পেরিয়ে গেছে কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে হায়দরাবাদকে নিয়ে রীতিমতো ছেলে-খেলা করে তৃতীয় শিরোপা ঘরে তুললো কলকাতা।

তবে শুধু চ্যাম্পিয়ন ট্রফিই নয়, শিরোপা জিতে মোটা অঙ্কের প্রাইজমানিও পেয়েছে তারা। ১৭তম আসরের চ্যাম্পিয়ন দল কলকাতা ২০ কোটি রুপি প্রাইজমানি পেয়েছে। অন্যদিকে রানার্সআপ হায়দরাবাদ পেয়েছে ১২ কোটি ৫০ লাখ রুপি। স্বীকৃতি হিসেবে তাদের একটি শিল্ডও দেওয়া হয়েছে।

এদিকে পিচ অ্যান্ড গ্রাউন্ড অ্যাওয়ার্ড হিসেবে ৫০ লাখ রুপি পেয়েছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন। মূলত এবারের আসরের প্রায় সব পুরস্কারই নিজেদের করে নিয়েছে দুই ফাইনালিস্ট দল। ব্যক্তিগত প্রাপ্তিতেও তারাই আধিপত্য দেখিয়েছে।

এবারের আসরে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার হয়েছেন সুনীল নারিন। এ নিয়ে তিনবার এই পুরস্কার জিতলেন তিনি। পাশাপাশি ফ্যান্টাসি ইলেভেন বেস্ট প্লেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছেন তিনি। দুই পুরস্কার বাবদ ২০ লাখ রুপি পেয়েছেন ক্যারিবিয়ান এই অলরাউন্ডার। এবারের আসরে ৪৮৮ রানের পাশাপাশি ১৭ উইকেট নিয়েছেন তিনি।

ফাইনালে ফ্যান্টাসি প্লেয়ার অব দ্য ম্যাচ হিসেবে ১ লাখ রুপি এবং প্লেয়ার অব দ্য ম্যাচ হিসেবে পেয়েছেন ৫ লাখ রুপি জিতেছেন আইপিএল ইতিহাসের সবচেয়ে দামী খেলোয়াড় মিচেল স্টার্ক।

এ ছাড়া সবচেয়ে বেশি ডট বলের জন্য ১ লাখ রুপি জিতেছেন হার্ষিত রানা। ফাইনালে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকিয়ে রহমানউল্লাহ গুরবাজ এবং সবচেয়ে বেশি ছক্কা মেরে ভেঙ্কটেশ আইয়ার ১ লাখ রুপি করে পেয়েছেন।

৭৪১ রান করে এবারের আসরের শীর্ষ রানসংগ্রাহক বিরাট কোহলি। এক সেঞ্চুরি ও পাঁচ হাফ-সেঞ্চুরিতে ১৭তম আসর রাঙিয়েছেন এই ব্যাটিং দানব। অরেঞ্জ ক্যাপের পাশাপাশি ১০ লাখ রুপি জিতেছেন তিনি।

২৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপ এবং ১০ লাখ রুপি পেয়েছেন পাঞ্জাব কিংসের হার্শাল প্যাটেল। সেরা ক্যাচের জন্য রামানদ্বীপ সিং, বেস্ট স্ট্রাইকরেটের জন্য জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক ১০ লাখ রুপি করে পুরস্কার পেয়েছেন।

সবচেয়ে বেশি চার হাঁকিয়ে ট্রাভিস হেড এবং ওভার বাউন্ডারি হাঁকিয়ে অভিষেক শর্মা ১০ লাখ রুপি করে জিতেছেন। এ ছাড়া বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হিসেবে নিতিশ কুমার রেড্ডি ১০ লাখ রুপির পুরস্কার পেয়েছেন।


মন্তব্য