বিশ্বকাপ শুরুর আগে মার্কিনিদের ক্রিকেট বোঝালেন আইসিসি!

বিশ্বকাপ
  © সংগৃহীত

আগামীকাল (২ জুন) থেকে শুরু হচ্ছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ আয়োজন করছে যৌথভাবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এবারই প্রথমবার ক্রিকেট বিশ্বকাপে অংশ নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডাসহ আরও বেশ কয়েকটি দেশ। বাংলাদেশ সময় ২ জুন ভোর ৬টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্র ও কানাডা ম্যাচ দিয়ে শুরু হবে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

উদ্বোধনী ম্যাচে যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র মাঠে নামার আগে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) বিশেষ এক ভিডিও তৈরি করেছে। ভিডিওতে বেসবল ও ক্রিকেটের মধ্যকার পার্থক্য এবং ক্রিকেট কীভাবে খেলতে হয় সেসব ব্যাখ্যা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে মূলত বেসবল ও বাস্কেটবল জনপ্রিয় খেলা। অনেকেই জানেন না ক্রিকেট কীভাবে হয়ে থাকে। সেই দেশে এই প্রথমবার ২০টি দেশ নিয়ে আয়োজিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের প্রসারের জন্য আইসিসি নিজেদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করে যাচ্ছে।

সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের একদিন আগে ৭ মিনিটের বিশেষ এক ভিডিও বানিয়েছে আইসিসি। যেখানে আমেরিকানদের ক্রিকেটের সঙ্গে বেসবলের পার্থক্য ও ক্রিকেট কীভাবে খেলে সেই ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ভিডিওটিতে ব্যাট-বল কীসের তৈরি, ক্রিকেটের নিয়মাবলি, কতজন নিয়ে ক্রিকেট খেলা হয়, কয় ফরম্যাটের ম্যাচ হয়ে থাকে, চার-ছক্কা, আউট কীভাবে এবং কেন হয় সবকিছুই দেখানো হয়েছে। আইসিসি আয়োজিত বিগত সব টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপের ভিডিও ক্লিপ দেখিয়ে সব নিয়ম বুঝানো হয়েছে। সেই সঙ্গে বেসবলের সঙ্গে ক্রিকেটের কী পার্থক্য তাও উল্লেখ করা হয়েছে। একাধিক ক্লিপে বাংলাদেশের একাধিক বিশ্বকাপ ম্যাচের ফুটেজ ব্যবহার করা হয়েছে।


মন্তব্য