বড় হার দিয়ে বিশ্বকাপ বাছাই শেষ বাংলাদেশের

বিশ্বকাপ
  © ফাইল ছবি

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে লেবাননের কাছে ৪-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়েছে হ্যাভিয়ের কাবরোর দল। এই হারে ৬ ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব সমাপ্ত করলো বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে টানা পাঁচ বার বিশ্বকাপ খেলা অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (১১ জুন) কাতারের নিরপেক্ষ ভেন্যু লিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বাংলাদেশের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে লেবানন। ম্যাচের ৫ মিনিটে হাসান মাসতুক পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেন লেবাননকে।

বিরতিতে যাওয়ার ঠিক আগমুহূর্তে ব্যবধান দ্বিগুণ করে মধ্যপ্রাচ্যের দলটি। বিরতির পর আরও দুই গোল করে বাংলাদেশকে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেয়। 

৪৯ মিনিটে তৃতীয় গোল পায় লেবানন। করিম দারবেশের কাটব্যাক থেকে হাসান মাতুক ফাঁকায় প্লেসিং করে দেন। ৫৭ মিনিটে গোল শোধ করার একটি সুযোগ অবশ্য পেয়েছিল লাল-সবুজরা। তবে শেখ মোরসালিনের শট পোস্টের বাইরে দিয়ে যায়। পরের মিনিটে মোরসালিনের বুদ্ধিদ্বীপ্ত পাসে রাকিব বক্সের ভেতরে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন। এটাই ছিল সবচেয়ে ভালো সুযোগ।

লেবাননের তখনও গোলের খিদা কমেনি। ম্যাচের ৬০ মিনিটে হাসান মাতুক বক্সে ঢুকে এক ঝটকায় তপুকে ছিটকে ফেলে ডান পায়ের জোরালো কোনাকুনি শটে হ্যাটট্রিক পূর্ণ করেন। হ্যাটট্রিক করেই মাঠ ছাড়েন ১৮ বছর ধরে খেলা এই ফরোয়ার্ড। এরই সঙ্গে ক্যারিয়ারে শেষ ম্যাচটিও খেলে ফেললেন। সতীর্থরা দারুণ সম্ভাষণ জানিয়ে বিদায়টা স্মরণীয় করে রাখলেন লেবাননের এই তারকার।

৬৯ মিনিটে জামালের জায়গায় নামেন শাহরিয়ার ইমন। উইং দিয়ে আক্রমণের ধার বাড়ায় বাংলাদেশ। তবে লেবাননের জমাট রক্ষণের কারণে সফলতা দেখা দেয়নি।

শেষের দিকে নামেন বিশ্বনাথ ঘোষ, কাজেম শাহ ও রফিকুল ইসলাম। কানাডা প্রবাসী কাজেমেরও অভিষেক হয় এই ম্যাচে। তবে বদলয়ানি ম্যাচের চিত্র। মাঠে আসা হাজারও সমর্থকদের সামনে বড় ব্যবধানে হেরে বিশ্বকাপ বাছাই শেষ করলো বাংলাদেশ। গ্রুপে এক পয়েন্ট নিয়ে সবার তলানিতে থেকেই দেশে ফিরে আসতে হচ্ছে লাল-সবুজের প্রতিনিধিদের।


মন্তব্য