টি-টোয়েন্টির ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এস্তোনিয়ার সাহিলের

টি-টোয়েন্টি
  © সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন এস্তোনিয়ার ক্রিকেটার সাহিল চৌহান। মাত্র ২৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে অনন্য এই বিশ্বরেকর্ড গড়েন তিনি। আন্তজার্তিক টি-টোয়েন্টিতে এটিই এখন সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। 

গতকাল সোমবার (১৯ জুন) সাইপ্রাসের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই কীর্তি গড়েন তিনি। পাশপাশি এই ম্যাচে ১৮টি ছক্কা হাঁকিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটিও তার দখলে নেন। ম্যাচটিতে মাত্র ৪১ বলে ১৪৪ রানের এক অতিমানবীয় ইনিংস খেলেন তিনি। তার স্ট্রাইক রেট ছিল ৩৫১ দশমিক ২১।

কয়েকদিন আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৩ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন নামিবিয়ার ব্যাটার জেএন লফটি ইটনের। সাহিল চৌহান আজ তার অতিমানবীয় ইনিংসে ইটনের রেকর্ডটি ভেঙে দিল।

যদিও সবমিলিয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ক্রিস গেইলের দখলে ছিল। ২০১৩ আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। সাহিলের এই রেকর্ডের ফলে তার সেঞ্চুরিটি রেকর্ডের তালিকায় দ্বিতীয়তে নেমে গেল।

সাহিল চৌহানের এই রেকর্ডময় ইনিংসের ম্যাচে সাইপ্রাসের দেয়া ১৯২ রানের টার্গেট ৭ ওভার হাতে রেখেই পৌঁছে যায় এস্তোনিয়া। এই ম্যাচ জয়ে সিরিজে ২-০ এগিয়ে এস্তোনিয়া। এর আগে প্রথম ম্যাচেও সাইপ্রাসের দেয়া ১৯৬ রানের টার্গেটে ৩ বল ও পাঁচ উইকেট হাতে রেখেই পৌঁছে যায় এস্তোনিয়া। যদিও সেই ম্যাচে প্রথম বলে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন তিনি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


মন্তব্য