সুইজারল্যান্ডের কাছে হেরে বিদায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি

ইতালি
  © ফাইল ছবি

ইতালির ফুটবলের শনির দশা যেন কাটছে না কিছুতেই। সবশেষ কাতার বিশ্বকাপে জায়গা হয়নি দলটির। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই ইউরো জয়ের মিশনে নেমেছিল দলটি। গ্রুপপর্বেও কঠিন পরীক্ষা দিতে হয়েছে তাদের। এবার শেষ ষোলোয় সেই পরীক্ষায় আর পাস করতে পারেনি ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয়েছে ইতালিকে। অন্যদিকে ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে সুইজারল্যান্ড।

এদিন ইতালির বিপক্ষে শুরু থেকেই টেক্কা দিয়ে লড়াই করেছে সুইজারল্যান্ড। বল দখল থেকে শুরু করে আক্রমণ সবখানেই সুইসরা লড়াই করেছে চোখে চোখ রেখে। তবে নিজেদের রক্ষণ ঠিক রেখেই ইতালির ওপর আক্রমণ চালিয়েছে দলটি। যা পারেনি ইতালি। যার খেসারত তাদের দিতে হয়েছে ইউরোর শেষ ষোলো থেকে বিদায় নিয়ে।

এ দিন ম্যাচে প্রথমার্ধের ৩৭ মিনিটে গোল হজম করে বসে ইতালি। রুবেন ভারগাসের বাড়ানো বল ধরে সুইজারল্যান্ডকে এগিয়ে নেন রেমো ফ্রেউলার। প্রথমার্ধে এগিয়ে থেকেই বিরতিতে যায় সুইসরা। দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা চালানোর আগেই আরও এক গোল হজম করে বসে ইতালি। এ দফায় রুবেন ভারগাস গোলে সহায়তা নয় নিজেই স্কোরশিটে নাম লিখিয়েছেন। 

এ গোলেই একরকম ম্যাচ থেকে ছিটকে যায় ইতালি। এরপর বাকিটা সময় ম্যাচে ফিরতে মরিয়া হয়ে চেষ্টা চালালেও ততক্ষণে নিজেদের রক্ষণে কড়া পাহারা বসিয়েছে সুইসরা। সুইসদের সেই রক্ষা প্রাচীর টপকে ম্যাচের বাকি সময় আর কোনো গোল করতে পারেনি ইতালি। সুইসরাও আর গোল না পেলে ২-০ গোলের জয়ে শেষ আটে উঠে সুইজারল্যান্ড। অন্যদিকে ইউরোর মিশন শেষ হয় ইতালির।


মন্তব্য