মেসিকে অনুকরণ করে বিশ্বকাপ শিরোপা নিয়ে ঘুমালেন সূর্যকুমার

ভারত
  © সংগৃৃহীত

৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে কাতার বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। লিওনেল মেসির ক্যারিয়ার পূর্ণতা পেয়েছিল বিশ্বকাপের শিরোপায়। বিশ্বকাপ শিরোপায় চুমু এঁকে তৃপ্ত হয়েছিলেন মেসি। ভুলে গিয়েছিলেন সব কষ্ট, ক্লান্তি আর লাঞ্ছনা। সেটি বুঝাতেই যেন বিশ্বকাপ শিরোপা কোলে নিয়েই ঘুমাতে গিয়েছিলেন। মেসির এমন একটা ছবি সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছিল। ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে শিরোপাখরা দূর করা ভারতীয় দল বারবার মনে করিয়ে দিচ্ছে মেসির সেই আর্জেন্টিনা দলের কথা।

১১ বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে প্রায় প্রতিবারই সেমিফাইনাল বা ফাইনালে খেলেছে ভারত। কিন্তু প্রতিবারই তারা ফিরেছে ব্যর্থতায় মুখ কালো করে। এমনকি ঘরের মাঠের ওয়ানডে বিশ্বকাপে অপরাজিত অবস্থায় ফাইনালে উঠে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিসর্জন দিয়েছে শিরোপাস্বপ্ন।

অবশেষে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শিরোপাখরা ঘুচেছে ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ভারতীয় খেলোয়াড়রাও মেসির মতো পরিতৃপ্ত এখন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে ডেভিড মিলারকে দুর্দান্ত এক ক্যাচে পরিণত করে ভারতকে জয় এনে দেয়া সূর্যকুমারও মেসির মতো করেই শিরোপা উদযপান করেছেন। জাতীয় দলের হয়ে প্রথম কোনো বড় শিরোপা জিতে সেই ট্রফি নিয়ে মেসির মতোই ঘুমতে গেছেন ভারতের এই মিডল অর্ডার ব্যাটার। যে ছবি এরই মধ্যে সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

তবে ট্রফি নিয়ে একাই ঘুমাননি সুর্যকুমার। বিছানায় সূর্যকুমার ও ট্রফির সঙ্গে ছিলেন তার স্ত্রী দেবিশা শেট্টিও। ছবির ক্যাপশনে সূর্য লিখেছেন, 'রাতে এবার দারুণ একটা ঘুম হতে যাচ্ছে।'

বিশ্বকাপটা দারুণ কেটেছে সূর্যকুমারের। বড় ইনিংস খেলতে না পারলেও দলের প্রয়োজন অনুযায়ী ব্যাট করে সময়ের চাহিদা মিটিয়েছেন। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দ্রুত উইকেট পড়ে যাওয়ার পর রোহিত শর্মার সঙ্গে জুটি গড়ে ভারতকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দিয়েছিলেন তিনি। জায়গা পেয়েছেন আইসিসির বিশ্বকাপসেরা একাদশে।


মন্তব্য