কলম্বিয়ার সাথে কঠিন পরীক্ষা দিয়ে কোয়ার্টারে ব্রাজিল!

ব্রাজিলে
  © ফাইল ছবি

কোয়ার্টারে যেতে ব্রাজিলের সামনে সমীকরণ ছিল খুবই সহজ। কলম্বিয়ার বিপক্ষে শুধু ড্র করলেই হতো সেলেসাওদের। ঠিক সেটাই করেছে দরিভাল জুনিয়রের শিষ্যরা। জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোয়ার্টার নিশ্চিত হলেও কঠিন প্রতিপক্ষ পেয়েছে সেলেসাওরা।

আজ বুধবার (৩ জুলাই) ক্যালিফোর্নিয়ার লেভি স্টেডিয়ামে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। সেলেসাওদের হয়ে রাফিনিয়া ও কলম্বিয়ার হয়ে মুনোজ গোল করেন।

অবশ্য বল দখলে ম্যাচের শুরু থেকেই এগিয়ে ছিল কলম্বিয়া। যদিও গোলের দেখা পায়নি। ষষ্ঠ মিনিটে হামেস রদ্রিগেজকে ফাউল করে হলুদ কার্ড পান ব্রাজিলের বড় তারকা ভিনিসিয়াস জুনিয়র। যার ফলে কোয়ার্টার ফাইনালে তাকে পাচ্ছে না দলটি। সপ্তম মিনিটে গোলের দেখা পেয়েই গিয়েছিল কলম্বিয়া। তবে, রদ্রিগেজের দূরপাল্লার ফ্রি-কিক গোলবারে লাগায় হতাশ হতে হয় দলটিকে।

দশম মিনিটে গুইমারেজের গড়ানো বল বার অভিমুখে গেলেও তা সহজেই প্রতিহত করেন কলম্বিয়ার গোলরক্ষক। এরপর একের পর এক আক্রমণের ফল হিসেবে ম্যাচের ১২তম মিনিটে কাঙ্খিত সেই গোলের দেখা পায় ব্রাজিল। অবিশ্বাস্য এক ফ্রি-কিকে দলকে এগিয়ে নেন বার্সা তারকা রাফিনিয়া। ১-০ গোলে এগিয়ে গিয়ে আক্রমণ আরও বাড়ায় ব্রাজিল।

এরপর ম্যাচের ১৯তম মিনিটে সানচেজের কল্যাণে কলম্বিয়া সমতায় ফিরলেও, অফসাইডের ফাঁদে সেই গোলটি বাতিল হয়। ২৯তম মিনিটে সানচেজের বুলেট গতির শট ঠেকিয়ে দলকে রক্ষা করেন আলিসন বেকার। ৩৪তম মিনিটে সেট পিস থেকে গোল অভিমুখে সরাসরি শট মারলেও আলিসনের দক্ষতায় ফের একবার বেঁচে যায় ব্রাজিল। বেশকটি সুযোগ হাতছাড়া করলেও প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দারুন এক গোল করে দলকে সমতায় ফেরায় ড্যানিয়েল মুনোজ। ১-১ সমতায় বিরতিতে যায় দুদল।

৬৮তম মিনিট ফের একবার ক্রস থেকে দারুন হেড করলেও গোলের দেখা পাননি সানচেজ। লাফিয়ে উঠে বল তালুবন্দী করেন আলিসন। বাকি সময়ে আরও বেশকিছু আক্রমণ করলেও ব্যবধান বাড়াতে পারেনি কোনো দলই। এই হারে ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে উগুরুয়েকে আর কলম্বিয়া পেল পানামাকে।


মন্তব্য