সেমিফাইনালের মহারণে আজ মাঠে নামছে ফ্রান্স-স্পেন 

ইউরো-কাপ
  © সংগৃৃহীত

স্পেন-ফ্রান্স দুই পরাশক্তির প্রথম সেমিফাইনাল আজ। চোটের কারণে স্পেনের মিডফিল্ডার পেদ্রি ছিটকে গেছেন আসর থেকে। নাকের হাড় ভাঙার পর ফ্রান্সের অধিনায়ক এমবাপ্পে এখনও ফিরতে পারেননি সেরা ফর্মে। মিউনিখে রাত একটায় শুরু হবে ফাইনালের যাওয়ার প্রথম লড়াই।

কোয়ার্টার ফাইনালে স্বাগতিক জার্মানিকে হারানোর ম্যাচে বড়ো ধাক্কা খেয়েছে রেকর্ড তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। টনি ক্রুজের ট্যাকলে চোটে পড়ে ইউরো শেষ পেদ্রির। চোটে পড়েছেন দানি ওলমো, ফ্যাবিয়ান রুইজও। দুটি হলুদ কার্ডে দানি কারভাজল ও রবিন লে নরম্যান্ড'কে সেমিতে পাচ্ছে না দল। পেদ্রি না থাকায় কোচের ভরসা লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামস।

১৬ বছরের ইয়ামাল ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার। ১৯৮৪ ও ২০০০ ইউরোর  চ্যাম্পিয়ন ফ্রান্স আসরে বিদ্ধ হচ্ছে সমালোচনার তীরে। এখন পর্যন্ত ফ্রান্সের হয়ে মাত্র একজন খেলোয়াড় গোল করেছেন, তাও পেনাল্টি থেকে। গোলক্ষরায় ভুগছেন কোচ দিদিয়ের দেশমের প্রধান অস্ত্র কিলিয়ান এমবাপে। তার ওপর ভেঙ্গেছে নাকের হাড়। খেলছেন ফেস গার্ড পরে। তারপরও স্পেনকে হারাতে এমবাপ্পের ওপরেই ভরসা কোচের। মাঝমাঠের বল দখলে জ্বলে উঠতে হবে কন্তে, গ্রিজ়ম্যান, থুরাম, চুয়ামেনি কামাভিঙ্গারাদেরও। দু'দলের ৩৬ ম্যাচের পরিসংখ্যানে ১৬টিতে স্পেন, ১৩ টিতে ফ্রান্স জিতেছে। ড্র হয়েছে বাকি ৭টি ম্যাচ। 


মন্তব্য