ফুটবল বিশ্বকাপ দেখতে কাতার যেতে পারবে ইসরাইলিরা

বিশ্বকাপ ফুটবল
কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২  © সংগৃহীত

কুটনৈতিক সম্পর্ক না থাকলেও আসন্ন ২০২২ বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দেখতে কাতার সফর করতে পারবে ইসরাইলি নাগরিকরা। ইসলাইলী সরকার একথা জানিয়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা, পররাস্ট্র ও ক্রীড়া মন্ত্রণালয়ের একক যৌথ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নিশ্চিত করেছে যে বিশ্বের অন্য দেশগুলোর মত ইসরাইলের নাগরিকরাও বিশ্বকাপ চলাকালে কাতার সফর করতে এবং ম্যাচ উপভোগ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্বের অন্য দেশের নাগরিকদের মতো অনলাইনে টিকিট ক্রয় করে কাতার ভ্রমনের অনুমতি পাবে ইসরাইলি নাগরিকরা।

কাতারে এই বছরের শেষে আয়োজিত হবে ২২তম বিশ্বকাপ। বিশ্বের ১৮তম দেশ হিসেবে বিশ্বকাপের আয়োজক হয়েছে দেশটি। এর আগে এশিয়ার মধ্যে বিশ্বকাপ হয়েছে মাত্র একবার। ২০০২ সালের বিশ্বকাপের যৌথ আয়োজক ছিল জাপান ও দক্ষিণ কোরিয়া। এবার এককভাবেই বিশ্বকাপ আয়োজন করবে কাতার।

চলতি বছরের ২১ নভেম্বর আল বায়েত স্টেডিয়ামে হবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। প্রায় এক মাসের লড়াই শেষে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে হবে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ। কাতারের পাঁচ শহরের আটটি নয়নাভিরাম ও অত্যাধুনিক স্টেডিয়ামে হবে বিশ্বকাপের সবগুলো ম্যাচ।

এ পর্যন্ত অনুষ্ঠিত ২১টি আসরে কেবল ৮টি জাতীয় দল বিশ্বকাপ শিরোপা জিতেছে। বর্তমান শিরোপাধারী চ্যাম্পিয়ন ফ্রান্স। দ্বিতীয়বার জয়ী ১৯৯৮, ২০১৮। ৫ বার বিশ্বকাপ জিতে ব্রাজিল হচ্ছে বিশ্বকাপের সফলতম দল। জার্মানি ও ইতালি ৪টি শিরোপা নিয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। 

অন্যান্যদের মধ্যে উরুগুয়ে ২টি শিরোপা প্রথম (১৯৩০) ও চতুর্থ (১৯৫০) বিশ্বকাপ জয়ী, আর্জেন্টিনা ও ফ্রান্স দু’বার করে এবং ইংল্যান্ড ও স্পেন একবার করে শিরোপা জিতেছে।

সর্বশেষ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে রাশিয়ায়, ২০১৮ সালের ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত। এই বিশ্বকাপে ফ্রান্স ক্রোয়েশিয়াকে ফাইনালে ৪-২ গোলে পরাজিত করে শিরোপা জিতে নেয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ