বিশ্ব ক্রিকেট শাসন করছেন বাবর আজম?

খেলা
পাকিস্তানের অধিনায়ক বাবর আজম  © ফাইল ফটো

আইসিসির ব্যাটিং তালিকায় টি-টোয়েন্টি এবং ওডিআই ক্রিকেটে শীর্ষ স্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আজ বুধবার টেস্ট ক্রিকেটের ব্যাটিং তালিকায় তৃতীয় স্থানে উঠে এলেন তিনি। পিছনে ফেলে দিলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে।

শ্রীলঙ্কার গলে টেস্ট সিরিজ খেলছে পাকিস্তান। প্রথম টেস্টে শতরান করেন বাবর। বুধবার টেস্টের ব্যাটিং তালিকায় দেখা গেছে, তৃতীয় স্থানে থাকা পাক ব্যাটারের সংগ্রহ ৮৭৪ পয়েন্ট। বাবরের ক্যারিয়ারে যা সর্বোচ্চ। তার সামনে রয়েছেন মার্নাস লাবুশানে। ৮৮৫ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটার দ্বিতীয় স্থানে। শীর্ষ স্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট। তার সংগ্রহ ৯২৩ পয়েন্ট।

সব ধরনের ক্রিকেটে শীর্ষ স্থান দখলের দিকে এগিয়ে চলেছেন বাবর। পাক ব্যাটার তার এই স্বপ্নের কথা জানিয়েছিলেন জুন মাসে। সেই সময় তিনি বলেছিলেন, একজন ক্রিকেটার হিসাবে আমার স্বপ্ন সব ধরনের ক্রিকেটে ক্রমতালিকায় শীর্ষ স্থানে ওঠা। সেটা করার জন্য পরিশ্রম করতে হবে। নিজের লক্ষ্যে স্থির থাকতে হবে। সেই সঙ্গে নিজের ফিটনেস ধরে রাখতে হবে। সব ধরনের ক্রিকেটে শীর্ষ স্থানে ওঠার একটা আলাদা তাৎপর্য আছে। একের পর এক ম্যাচ খেলতে হবে। ম্যাচগুলোর মধ্যে ব্যবধান কম থাকে। সেই কারণে ফিট থাকা জরুরি।

এই বছর বাবর ৬টি এক দিনের ম্যাচে তিনটি শতরান করেছেন। টেস্টে করেছেন দু’টি। টি-টোয়েন্টি ক্রিকেটে একটি ম্যাচ খেলে করেছেন ৬৬ রান। সব ধরনের ক্রিকেটেই রানের মধ্যে রয়েছেন বাবর। ইতিমধ্যেই পাকিস্তানের হয়ে ৮৯টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। ১৭টি শতরানসহ তার সংগ্রহ ৪৪৪২ রান। ৪১টি টেস্টে বাবর করেছেন ৩০২৫ রান (শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট বাদ দিয়ে)। লাল বলের ক্রিকেটে সাতটি শতরান রয়েছে তার। টি-টোয়েন্টি ক্রিকেটে ৭৪টি ম্যাচে একটি শতরানসহ তার সংগ্রহ ২৬৮৬ রান।

বোলারদের ক্রমতালিকায় যশপ্রীত বুমরাকে টেস্টে পিছনে ফেললেন শাহিন আফ্রিদি। তৃতীয় স্থানে উঠে এলেন পাক পেসার। ভারতের বুমরা নেমে গেলেন চতুর্থ স্থানে। শীর্ষ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় স্থানে অশ্বিন। তৃতীয় স্থানে রয়েছেন সাকিব আল হাসান।

ওডিআই ক্রিকেটে ব্যাটিংয়ের তালিকায় বিরাট কোহলী নেমে গেলেন পঞ্চম স্থানে। চতুর্থ স্থানে উঠে এসেছেন কুইন্টন ডি’কক। তৃতীয় স্থানে রসি ভান ডের ডুসেন এবং দ্বিতীয় স্থানে ইমাম উল হক। রোহিত শর্মা রয়েছেন ষষ্ঠ স্থানে। প্রথম দশে আর কোনও ভারতীয় না থাকলেও ১৩তম স্থানে উঠে এসেছেন শিখর ধাওয়ান।

ওডিআই ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। প্রথম ওডিআই ম্যাচে ৯৭ রান করেন শিখর ধাওয়ান। বোলারদের মধ্যে প্রথম দশে থাকা এক মাত্র ভারতীয় বুমরা। তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে রয়েছেন ট্রেন্ট বোল্ট। অলরাউন্ডারদের মধ্যে শীর্ষে সাকিব আল হাসান।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


মন্তব্য