মেসির বাইসাইকেল কিকে মৌসুম শুরু পিএসজির

ফুটবল
দুর্দান্ত বাইসাইকেল কিকে গোল করেন মেসি  © সংগৃহীত

ফরাসি লিগ 'লিগ ওয়ান' এর প্রথম ম্যাচে বড় জয় দিয়ে মৌসুম শুরু করল পিএসজি। নবাগত ক্লেরমোঁর বিপক্ষে পিএসজি জয় পেয়েছে ৫-০ গোলে। জোড়া গোল করেছেন লিওনেল মেসি, একই সাথে এক গোল এবং এসিস্টের হ্যাট্রিক করেছেন নেইমার। সবকিছুকে ছাপিয়ে রাতটা নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। ম্যাচের ৮৬ মিনিটে অনবদ্য বাইসাইকেল কিকে গোল করে আলোড়ন তুলেছেন তিনি। 

নিজেদের ১১১ বছরের ইতিহাসে গত মৌসুমে প্রথমবারের মতো ফ্রান্সের শীর্ষ লিগে উঠে আসে ক্লাব ক্লেরমোঁ। প্রথম ম্যাচেই লিগ জায়ান্ট পিএসজির বিপক্ষে খেলতে নেমে বিধ্বস্ত হয় ক্লাবটি। গ্যালারিজুড়ে উচ্ছ্বাস ছিল প্রথমবারের মত খেলতে পারার। এমন দলের বিপক্ষে অভিষেক হল যে দলে একই সাথে মাঠে নামেন লিও মেসি, নেইমার, এমবাপ্পে, রামোসের মত বিশ্বসেরারা। ম্যাচ হারলেও মেসির দুর্দান্ত গোলের স্মৃতি নিয়েই বাড়ি ফিরেছেন ক্লেরমোঁর  সমর্থকেরা। 

এইদিন খেলতে নেমে ম্যাচের ৯ মিনিটেই গল করে নিজের অস্তিত্বের জানান দেন নেইমার। এরপরে, ২৬ মিনিটে হাকিমি, ৩৮ মিনিটে মার্কুইনোস এবং ৮০ মিনিটে মেসির গোলে এসিস্ট করে হ্যাট্রিকও করেন ব্রাজিলিয়ান তারকা। কিন্তু, ম্যাচের সকল আলো ৮৬ মিনিটে  নিজের করে নিয়েছেন মেসি। মাঝ মাঠ থেকে ক্লেরমোঁর বক্সে বাতাসে ভাসানো পাস দেন পিএসজির আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস। বলটা সামনে পড়বে বুঝতে পেরে ক্লেরমোঁর দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে এগিয়ে যান মেসি। একদম জায়গামতো দাঁড়িয়ে বুক দিয়ে এমনভাবে রিসিভ করলেন যেন, বল তার একান্ত অনুগত ছাত্র। এরপর, বাইসাইকেল কিক এবং দৃষ্টিনন্দন এক গলে বল জালে জড়ান। 

মেসির এই দৃষ্টিনন্দন গোলেি তৈরি হয় পুরো ম্যাচের সবচেয়ে সুন্দরতম দৃশ্যের। গোটা গ্যালারি তখন ক্লেরমোঁর জয়-পরাজয়ের হিসেব ভুলে দাঁড়িয়ে স্ট্যান্ডিং অবেশন জানায় মেসিকে। এরকম এক রাতে দলের সাথে থাকতে পারেননি এমবাপ্পে। চোটের কারণে থাকতে না পারার আফসোস হয়ত রয়ে যাবে তার। 

পিএসজি কোচ হিসেবে লিগে এটাই প্রথম ম্যাচ ক্রিস্তোফ গালতিয়েরের। মৌসুম শুরুর আগে পার্ক দে প্রিন্সেসের ক্লাবটিতে যোগ দেওয়া ভিতিনহা, হুগো একিতেকে ও নর্দি মুকিয়েলেকে এ ম্যাচে মাঠে নামিয়েছেন গালতিয়ের। ১৬ বছর ৪ মাস ২৯ দিন বয়সী মিডফিল্ডার ওয়ারেন জায়ার-এমেরিকেও অভিষেকের সুযোগ করে দেন গালতিয়ের। প্রতিযোগিতামূলক ম্যাচে পিএসজির হয়ে মাঠে নামা সবচেয়ে কম বয়সী খেলোয়াড় এখন ওয়ারেন জায়ার-এমেরিকে।


মন্তব্য