রাজা-চাকাভা নৈপুণ্যে জিম্বাবুয়ের সিরিজ জয়

ক্রিকেট
২০১ রানের জুটি গড়েন রাজা-চাকাভা  © ক্রিকইনফো

হারারে স্পোর্টস ক্লাবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে হেরে জিম্বাবুয়ের কাছে সিরিজ খোয়ালো বাংলাদেশ। প্রথম ইনিংসে ৫০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ করেছিল ২৯০ রান। সিকান্দার রাজা এবং অধিনায়ক চাকাভার দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করল জিম্বাবুয়ে। 

২৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিক জিম্বাবুয়ে। প্রথম ওভারেই হাসান মাহমুদ তুলে নেন ওপেনার কাইতানকে। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে গত্ম্যাচের সেঞ্চুরিয়ান ইনোসেন্ট কালাকেও কাইতানোর মত কট বিহাইন্ড করে আউট করেন হাসান মাহমুদ। ৮ম ওভারের শেষ বলে আরেক ওপেনার মারুমানিকে শিকার করেন তাইজুল ইসলাম। ১৫ তম ওভারে মেহেদি মিরাজের ঘূর্ণিতে লেগ বিফোরের ফাদে পড়ে মাঠ ছাড়েন মাধেভীরে। ১৫ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোরকার্ড ছিল ৪৯ রানে ৪ উইকেট। 

এরপর অধিনায়ক চাকাভার সাথে ২০১ রানের জুটি গড়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। অধিনায়ক চাকাভা ১০ চার ২ ছক্কায় ১০২ রান করে মিরাজের বলে আউট হলেও বাকি কাজ শেষ করেন দারুণ ফর্মে থাকা সিকান্দার রাজা। রাজা অপরাজিত থেকে ৮টি চার এবং ৪টি ছয়ের সাহায্যে ১২৭ বলে  করেন ১১৭ রান। 

এর আগে  ওপেনিং জুটিতে প্রথম পাওয়ার প্লে-তে ৬ এর বেশি গড়ে রান তুলেন তামিম এবং বিজয়। দুর্দান্ত শুরু হলেও বেশিদূর যেতে পারেনি এই জুটি। ১১ তম ওভারের শেষ বলে ক্যাচ তুলে সাজঘরে ফিরে যান তামিম ইকবাল। আউট হওয়ার আগে তামিমের ব্যাট থেকে আসে ৪৫ বলে ৫০ রান। যার মধ্যে ছিল ১০ টি চার এবং একটি ৬ এর মার। তামিম ৫০ রানের ৪৬ ই তুলে নিয়েছিলেন বাউন্ডারি থেকে। 

ওয়ান ডাউনে নেমে শান্ত-বিজয় জুটি দীর্ঘ হয়নি। শান্তর স্ট্রেইট ড্রাইভ বোলারের আঙুল ছুয়ে স্ট্যাম্পে আঘাত হানে বল। ২৫ বলে ২০ রান করে দুর্ভাগ্যজনক আউট হন বিজয়। শান্ত এবং মুশফিক জুটিতে রানের গতি মন্থর হয়ে যায়। ৩১ বলে ২৫ রান করে আ আবারও স্লগ সুইপ করতে গিয়ে ক্যাচ তুলে ফিরে যান মুশফিক। ৫৫ বলে ৩৮ রান সংগ্রহ করেন শান্ত। মাহমুদউল্লাহ রিয়াদ এবং আফিফের ব্যাটে ৮২ বলে ৮১ রানের জুটিতে ম্যাচে ফেরে বাংলাদেশ। আফিফ ৪১ বলে করেন ৪১ রান। 

মিরাজ এবং তাইজুলকে সাথে নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশ দলকে একটা ফাইটিং স্কোর এনে দেন। রিয়াদ শেষ পর্যন্ত ৩ চার এবং ৩ ছক্কায় ৮৪ বলে ৮০ রানে অপরাজিত থাকেন। 

জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা এবং মাধেবীরে ২টি করে উইকেট লাভ করেন। ম্যাচ এবং সিরিজ জয়ের জন্য জিম্বাবুয়ের প্রয়োজন ২৯১ রান। উল্লেখ্য সিরিজের প্রথম ম্যাচে ৩০৪ রানের টার্গেট ব্যাট করতে নেমে ৫ উইকেটের জয় পায় স্বাগতিকরা। 


মন্তব্য