আজ পর্দা উঠছে এশিয়া কাপের

খেলাধুলা
এশিয়া কাপ  © সংগৃৃহীত

এশিয়া কাপ ক্রিকেটের পর্দা উঠছে আজ। দীর্ঘ চার বছর পরে ১৫তম আসর বসছে সংযুক্ত আরব আমিরাতে। সামনে টি-২০ বিশ্বকাপ থাকায় এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত ফর্ম্যাটে। না হলে শুরু থেকে এশিয়া কাপে খেলা হয় ৫০ ওভারের ক্রিকেট।

২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিলো এশিয়া কাপ। ২০১৮ সালের পর ২০২০ সালে এশিয়া কাপের ১৫তম আসর অনুষ্ঠিত হবার কথা ছিলো। কিন্তু ২০১৯ সালের শেষ দিকে করোনা মহামারি শুরু হলে, ২০২০ সালের এশিয়া কাপ বাতিল হয়।  এশিয়া কাপের আয়োজক ছিলো পাকিস্তান। 

সূচি অনুযায়ী, ২০২১ সালে শ্রীলংকার মাটিতে হবার কথা ছিলো এশিয়া কাপ। করোনার প্রভাব অব্যাহত থাকায় ও বছরও এশিয়া কাপও বাতিল হয়। 

পরপর দুই বছর এশিয়া কাপ বাতিল হলে, এই টুর্নামেন্ট নিয়ে ২০২১ সালের অক্টোবরে আলোচনায় বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আলোচনা শেষে এসিসি ঘোষণা করে, ২০২২ সালে শ্রীলংকায় বসবে এশিয়া কাপ। আর ২০২৩ সালে পাকিস্তানের মাটিতে হবে এশিয়া কাপের ১৬তম আসর।

আগামীকাল ভারত ও পাকিস্তানের মহারণ। এ ম্যাচটিকে নিয়ে আলাপ ও আলোচনার শেষ নেই। এশিয়া কাপে সবচেয়ে বড় ম্যাচ হতে চলেছে এটি। অবশ্য আজ পর্দা উঠবে শ্রীলংকা ও আফগানিস্তানের ম্যাচটি দিয়ে। এশিয়া কাপ শুরুর আগে দেখে নেওয়া যাক কোন দল কতটা সফল টুর্নামেন্টে-

ভারত: এশিয়া কাপে সব থেকে সফল দল হল ভারত। এখনও পর্যন্ত মোট ৭ বার এশিয়া কাপের খেতাব জিতেছে টিম ইন্ডিয়া। এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই মাঠে নামবেন রোহিত শর্মারা। ১৯৮৪-র উদ্বোধনী মরশুমেই ভারত ক্রিকেটে এশিয়ার সেরা হয়। তারপর থেকে তারা চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে।

এছাড়া টিম ইন্ডিয়া এশিয়া কাপে রানার্স হয়েছে ১৯৯৭, ২০০৪ ও ২০০৮ সালে। ভারত তিনটি ফাইনালেই হেরেছে শ্রীলঙ্কার কাছে। তারা ৭টি খেতাবের মধ্যে ৫ বার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়েছে। শেষ ২ বার ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। এশিয়া কাপের ফাইনালে কখনও ভারত-পাকিস্তান মুখোমুখি হয়নি।

শ্রীলঙ্কা: ভারতের পরে এশিয়া কাপে সব থেকে বেশি সাফল্য পেয়েছে শ্রীলঙ্কা। তারা মোট ৫ বার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে। দ্বীপরাষ্ট্র খেতাব জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালে। এছাড়া ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০০০ ও ২০১০ সালে মোট ৬ বার তারা রানার্স হয়েছে। সুতরাং, সব থেকে বেশি ১১ বার এশিয়া কাপের ফাইনালে উঠেছে শ্রীলঙ্কা।

পাকিস্তান: এশিয়া কাপে মোটে ২ বার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জেতে পাকিস্তান। পরে ২০১২ সালে বাংলাদেশকে হারিয়ে খেতাব জেতে পাকিস্তান। এছাড়া ১৯৮৬ ও ২০১৪ সালে ফাইনালে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় পাকিস্তানকে।

বাংলাদেশ: এশিয়া কাপে কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। টুর্নামেন্টে তাদের সেরা প্রাপ্তি বলতে তিনবার ফাইনালে ওঠা। বাংলাদেশ ২০১২, ২০১৬ ও ২০১৮ সালে মোট তিনবার এশিয়া কাপের ফাইনালে ওঠে। তবে তিনবারই খেতাবি লড়াইয়ে হেরে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাদের। বাংলাদেশ প্রথমবার ফাইনালে হারে পাকিস্তানের কাছে। শেষ ২ বার তারা হার মানে টিম ইন্ডিয়ার কাছে।


মন্তব্য