বাংলাদেশকে নাস্তানাবুদ করে পরের রাউন্ডে আফগানিস্তান

ক্রিকেট
বাংলাদেশকে নাস্তানাবুদ করে পরের রাউন্ডে আফগানিস্তান  © ক্রিকইনফো

এশিয়া কাপে গ্রুপপর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ৭ উইকেটে হারল বাংলাদেশ। আফগানদের বিপক্ষে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ । উইকেট ব্যাটিং সহায়ক হওয়ায় সাকিব ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। টপ অর্ডার ব্যর্থতায় বড় স্কোর গড়তে পারেনি বাংলাদেশ। রিয়াদ এবং মোসাদ্দেকের ইনিংস ভর করে আফগানিস্তানকে ১২৮ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌছে যায় আফগানিস্তান। 

পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেটে মাত্র ২৯ রান তুলতে পেরেছিল আফগানিস্তান। পঞ্চম ওভারে সাকিব আউট করেছেন আগের ম্যাচে লঙ্কানদের বিপক্ষে দুর্দান্ত ব্যাট করা রহমানুল্লাহ গুরবাজকে। সাকিবকে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে লাইন মিস করেন গুরবাজ (১৮ বলে ১১)। মুশফিক স্টাম্প ভেঙে দিতে একটুও দেরি করেননি। আফগানিস্তান প্রথম উইকেট হারায় দলীয় ১৫ রানে।

এরপর উইকেটে থিতু হয়ে গিয়েছিলেন হযরতউল্লাহ জাজাই। ইব্রাহিম জাদরানের সঙ্গে ৩১ বলে ৩০ রানের জুটি গড়েন এই ওপেনার। অবশেষে ইনিংসের দশম ওভারে তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মোসাদ্দেক। জাজাইয়ের ব্যাট থেকে আসে ২৬ বলে ২৩।

৪৫ রানে ২ উইকেট হারানোর পর আগেভাগেই নেমে পড়েন আফগান অধিনায়ক মোহাম্মদ নাবি। তবে সুবিধা করতে পারেননি। ১৩তম ওভারে বল হাতে নিয়েই সাইফউদ্দিন এলবিডব্লিউ করেন তাকে (৯ বলে ৮)।  ৪২ বলে আফগানদের প্রয়োজন ছিল ৬৬ রান। 

সেই কঠিন চাপের মুখে আফগানদের রক্ষা করেন ইব্রাহিম জাদরান এবং নাজিবুল্লা জাদরান। নাজিবুল্লা জাদরান এর ৬ ছক্কা এবং ১ চারে ১৭ বলে ৪৩ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে জয়ের বন্দরে পৌছে যায় আফগানরা। ইব্রাহিম জাদরান ৪১ বলে করেন ৪২ রান।

এর আগে ২৮ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতেই বড় বিপর্যয়ে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে ৭ উইকেটে ১২৭ রানের সম্মানজনক পুঁজি তুলতে পারে টাইগাররা। বাংলাদেশ এই পুঁজি পেয়েছে মোসাদ্দেক হোসেনের ঝড়ো ব্যাটে চড়ে। ৩১ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। এছাড়া মাহমুদউল্লাহ ২৭ বলে গুরুত্বপূর্ণ ২৫ আর শেষদিকে শেখ মেহেদি ১২ বলে ২ চারের সাহায্যে করেন ১৪ রান।

দুই জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে পোউছে গেল আফগানিস্তান। পরের রাউন্ডে যেতে হলে বাঙ্গলাদেশকে হারাতে হবে শ্রীলঙ্কাকে। 


মন্তব্য