হাঙ্গেরির জার্মান বধ, রেলিগেশনের লজ্জায় ইংল্যান্ড

ফুটবল
রেলিগেশনের লজ্জায় ইংল্যান্ড  © সংগৃহীত

উয়েফা নেশনস লীগে চার ম্যাচ খেলেও জয়হীন ছিল ইংল্যান্ড। লীগে রেলিগেশন (অবনমন) এড়াতে নিজেদের সর্বশেষ দুই ম্যাচে ইতালি ও জার্মানিকে হারাতে হত কেইনদের। শঙ্কা ছিল আগেই, শুক্রবার রাতে ইতালির কাছে ১-০ গোলের হারে নিশ্চিত হল ইংল্যান্ডের রেলিগেশন। আগামী নেশন্স লিগে নিচের সারির ফুটবল খেলবে থ্রি লায়নসরা। ইংলিশদের ব্যর্থতার আসরে ইতিহাস গড়তে বসেছে হাঙ্গেরি। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে অনেকখানি এগিয়ে মার্কো রোসির শিষ্যরা।

নেশন্স লিগে ইতালি, জার্মানি, ইংল্যান্ডের মৃত্যুকূপে লড়ছে হাঙ্গেরি। দলটিকে নিয়ে কেউ বাজি না ধরলেও টেবিলের শীর্ষে রয়েছে তারা। লিগে ৯৪ বছর পর ইংল্যান্ডকে ঘরের মাঠে দিয়েছে হারের লজ্জা। শুক্রবার রাতে জার্মানির বিপক্ষে অ্যাডাম শালাইয়ের একমাত্র গোলে পেয়েছে মূল্যবান জয়। গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলে ফাইনালসে খেলবে হাঙ্গেরি।

নেশন্স কাপে ‘এ’ লিগের থেকে ‘বি’ লিগে নেমে যাওয়া সাউথগেটের শিষ্যরা আছে আরও বড় শঙ্কায়। ২০২৪ সালের নেশন্স লিগে অংশ নিতে না পারার পাশাপাশি ইউরোতেও পড়বে ঝামেলায়। নেশন্স লিগের পারফর্ম বিচারে গ্রুপ করা হয় ইউরোপ সেরার আসরে। সবশেষ জিয়াকোমো রাসপাদোরির গোলে ইতালির কাছে হেরেছে ইংল্যান্ড।

একই রাতে, জার্মানিকে ১-০ গোলে অঘটনের জন্ম দেওয়া হাঙ্গেরি সামনে তৈরি হয়েছে আরও বড় সুযোগ। রবের্তো মানচিনির দলের বিপক্ষে শেষ ম্যাচে ড্র করতে পারলেই পেয়ে যাবে উয়েফা নেশন্স কাপে ফাইনালের টিকেট। টুর্নামেন্টের মূল আসরে শুধু এ লিগের চারটি গ্রুপ চ্যাম্পিয়ন দল খেলতে পারে।

গ্রুপে তিন জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে হাঙ্গেরি। দুই পয়েন্ট কমে দুই নম্বরে ইতালি। ৫ ম্যাচের চারটি হার ও এক ড্রয়ে তলানিতে থেকে রেলিগেটেড হয়েছে ইংল্যান্ড। জার্মানির সংগ্রহ ৫ ম্যাচে ৬ পয়েন্ট। শেষ রাউন্ডে সোমবার হাঙ্গেরির বিপক্ষে লড়বে ইতালি। নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি হবে জার্মানি-ইংল্যান্ড।


মন্তব্য


সর্বশেষ সংবাদ