শেষ ওভারে ৩ রানের নাটকীয় জয় বাংলাদেশের

ক্রিকেট
শেষ ওভারে ৩ রানের নাটকীয় জয় বাংলাদেশের  © ক্রিকইনফো

বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। টাইগারদের দেয়া ১৫১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৪৭ রান করে জিম্বাবুয়ে। তাসকিন বাংলাদেশের পক্ষে ১টি মেডেন সহ ১৯ রানে ৩টি এবং মুস্তাফিজ ১৫ রানে ২ উইকেট লাভ করে। 

১৫১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই তাসকিনের তান্ডবে প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ওপেনার মাধেভিরে ওভারের ৩য় বলে মাস্তাফিজের তালুবন্দী হন। তাসকিনের ২য় ওভারে জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভাইনকে কট বিহাইনডের ফাঁদে ফেলে আউট করেন। 

৬ষ্ঠ ওভারে বোলিং আক্রমণে আসেন মুস্তাফিজ। নিজেকে হারিয়ে ফেলা ফিজ ঘুরে দাড়ান প্রথম ওভারেই। ওভারের ২য় বলে শুম্বার তুলে দেয়া দুর্দান্ত ক্যাচ শাকিবের হাতে এলে প্রথম উইকেট পান ফিজ। ওভারের ৫ম বলে ০ রানে প্যাভিলিয়নে ফিরে যান টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা সিকান্দার রাজা। রাজার ক্যাচ ধরেন আফিফ হোসেন।

৫ম উইকেট জুটিতে ব্যাটিংয়ে আশা যোগাচ্ছিলেন শন উইলিয়ামস এবং চাকাভা। এই জুটিতেই জিম্বাবুয়ের বোর্ডে যোগ হয় ৩৪ রান। এরেপরই বোলিং আক্রমণে আবারও তাসকিন। ৩য় ওভারের ২য় বলেই চাকাভাকে কট বিহাইন্ডে নিজের ৩য় উইকেট তুলে নেন তাসকিন। ১৯ বলে ১৫ রান করে আউত হয় চাকাভা। 

শন উইলিয়ামস এবং রায়ান বার্লের ব্যাটে জয়ের দিকেই এগুচ্ছিল জিম্বাবুয়ে।  ৯ বলে তখন ১৯ প্রয়োজন। বল হাতে সাকিব। রান নিতে যাওয়ার সময় স্টাম্প ভেঙে উইলিয়ামসকে রান আউট করেন সাকিব। উইলিয়ামস  ৪২ বলে করেন ৬৪ রান। 

শেষ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ১৬ রান। সাকিব বল তুলে দেন ৩ ওভারে ২৭ রান দেয়া মোসাদ্দেকের হাতে। প্রথম বলে সিংগেলের পরে, ২য় বলে উড়িয়ে মারতে গিয়ে আফিফের হাতে বন্দী হন ব্রাড ইভান্স। এরপর লেগ বাই এ ৪ এবং  এনগ্রাভার ৬ এ ২ বলে ৫ রান লাগত জিম্বাবুয়ের। শেষ ২ বলে ২টি স্টাম্পিংকরেন সোহান। কিন্ত শেষ বলে স্টাম্পের সামনে বল ধরায় নো বল হয়। শেষ বলে আর কোন রান নিতে না পারায় ৩ রানের জয় পায় বাংলাদেশ। 

এর আগে টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। ওপেনার শান্তর ঝড়ো ব্যাটিংয়ে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছিল ১৫০ রান। ৭ চার এবং ১ ছক্কায় ৫৫ বলে ৭১ রান করেছেন শান্ত। সৌম্য সরকার ২ বলে ০ রানে আউট হন। এরপর লিটন ১২ বলে ১৪ এবং অধিনায়ক সাকিব করেন ২০ বলে ২৩ রান। 

শেষের দিকে আফিফ হোসেনের ১৯ বলে ২৯ রানের ইম্প্যাক্টফুল ইনিংসে ভর করে লরাই করার মত রান সংগ্রহ করে টাইগাররা। জিম্বাবুয়ের পক্ষে এনগ্রাভা এবং মুজারাবানি ২টি করে উইকেট লাভ করেন। 


মন্তব্য