রাজশাহীতে কালবৈশাখী ঝড়, শিলা বৃষ্টিতে আমের ব্যাপক ক্ষয়ক্ষতি

রাজশাহী
  © টিবিএম ফটো

বুধবার  বিকেলে  পশ্চিম আকাশে  হঠাৎ মেঘের  দেখা দেয়।  চারপাশে  ঘিরে যায়  মেঘ  অন্ধকার আকার  দেখায়।   হঠাৎ  পশ্চিম দিক থেকে  ঝড়ো হাওয়া  বইতে থাকে। মাঝ আকাশে  বিদ্যুৎ চমকানো  লক্ষ্য করা যায় । একের পর  দমকালো  ঝড়ো হাওয়া  লন্ডভন্ড করে দেয়  গাছের  আম। রাজশাহীর পুঠিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতির   পরিমাণ  দেখা যায়। 

এ বছরে  কালবৈশাখী  ঝড়  প্রথম  দেখা যায়। আম সহ  বিভিন্ন ফসলের  ক্ষয়ক্ষতি  দেখা যায়। এতে সাধারণ কৃষকের  লোকসান  হওয়ার আশঙ্কা  ধারণা করা যাচ্ছে। দীর্ঘদিন  খরা  তাপমাত্রা  নিয়ন্ত্রণ হীন  থাকার কারণে  হঠাৎ এই  কালবৈশাখী ঝড়  আমসহ  ফসলের  ব্যাপক ক্ষতি করেছে। তীব্র গরম  পানি সংকট  হঠাৎ বৃষ্টি  দীর্ঘদিন ধরে  করার কারণে  হঠাৎ কালবৈশাখী ঝড়  ক্ষয়ক্ষত  পরিমাণ  বেশি হতে পারে  বিশ্লেষকরা  ধারণা করছে। বৈশাখ মাসের   আম পরিপক্ক  হওয়ার  আগ মুহূর্তে  হঠাৎ এই  কালবৈশাখী ঝড়  দেশের অর্থনীতি  বড় ধরেনের ক্ষতি সংরক্ষণ হতে পারে। ঝড়ে আঘাত   আনে  রাজশাহী- বেশ কয়েকজন  দুর্গাপুর, পুঠিয়া সহ বেশ কয়েকটি  অঞ্চলে  ক্ষতির পরিমাণ  ব্যাপকহারা বৃদ্ধি পেয়েছে। 

ক্ষতি হয়েছে  আম,কলা, বেশ কয়েকটি  ফসলের দেখা মেলে। এছাড়া  বজ্রপাত  শিলা বৃষ্টি  থেকে  রহাই  পাইনি  নতুন ফসল  অবাক করা বিষয়  হচ্ছে  বজ্রপাতে  প্রথম পর্যন্ত  জনসাধারণ  কোনরকম  ক্ষয়ক্ষতি  দেখা মেলেনি।


মন্তব্য