আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সোহরাওয়ার্দী কলেজ

ক্যাম্পাস
সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ  © টিবিএম ফটো

পুরান ঢাকার ঐতিহ্যবাহী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে মহান বিজয় দিবস উদযাপন হয়েছে। মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারি) সকাল ৬:২৭ মিনিটে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। পরে ৬:৩০ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং কলেজ প্রাঙ্গণে শহীদ মিনারে সকাল ৮:০০ টায়  পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান  কলেজের অধ্যক্ষ মহোদয় মোঃ মহসিন কবির। 

এসময় কলেজে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ ফরিদা ইয়াসমিন, অফিসারস কাউন্সিলের সাধারণ সম্পাদক মোঃ মোতালিব হোসেন, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মশিউর রহমান, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মাইনুল ইসলাম, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান আশরাফ হোসেন চৌধুরীসহ  বিভিন্ন বিভাগের শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন। 

এছাড়াও শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রতিটি বিভাগের বিভাগীয় প্রধান, বিভাগীয় শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ। আরো শ্রদ্ধা জানান শহীদ সোহরাওয়ার্দী কলেজ  রেড ক্রিসেন্ট সোসাইটি, সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি,বিএনসিসি,রোভার, স্কাউট, বাঁধন এবং কলেজের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে সকাল ১০:০০ টায় কর্মকর্তা কর্মচারীদের সন্তান ও শিক্ষার্থীদের ছোট ভাইবোনদের (অনূর্ধ্ব ১০ বছর) চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবং প্রতিযোগিতা শেষে তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যক্ষ মহোদয় মোঃ মহসিন কবির স্যার বলেন," ভাষা আন্দোলন আমাদের জাতিগত সত্তা এবং আমাদের বাঙালি জাতির জাতীয়তাবাদের মাইল ফলক বলতে পারি। আমাদের শহীদ বেদীতে আগে ফুল দেওয়ার যে প্রবণতা ছিল তাএখন অনেকাংশেই কমে গেছে। এটার জন্য  শিক্ষার্থীদের এবং সাধারণ মানুষদের মধ্যে শহীদদের প্রতি ভালোবাসা এবং সচেতনতা বৃদ্ধি করতে হবে। যতদিন বাঙালি জাতি থাকবে ততদিন শহীদদের প্রতি ভালোবাসা এবং শ্রদ্ধা স্মরণ করে আমাদের এই দিনটি উদযাপিত হবে।"

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সোহরাওয়ার্দী কলেজ প্রাঙ্গণে বাঁধন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ইউনিট, ২ দিনব্যাপী রক্তের গ্রুপ নির্ণয়ের কর্মসূচি পালন করেন। কর্মসূচির প্রথম দিন অনুষ্ঠিত হয় ২০ ফেব্রুয়ারি এবং আজ একুশে ফেব্রুয়ারি দুপুর ১:০০টা পর্যন্ত কার্যক্রম চলমান ছিল।


মন্তব্য