গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হতে জবি শিক্ষার্থীদের ৫ দিনের আল্টিমেটাম 

ক্যাম্পাস
জবি শিক্ষার্থীদের ৫ দিনের আল্টিমেটাম   © টিবিএম ফটো

সমন্বিত গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বের হয়ে নিজস্ব প্রক্রিয়ায় ফিরতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) পাঁচ দিনের আল্টিমেটাম দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থীরা এ আল্টিমেটাম দেন। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের মান রক্ষা ও স্বকীয়তা ফিরিয়ে আনতে গুচ্ছ থেকে বেরিয়ে এসে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়  খুব অল্প সময়ে সকল ক্ষেত্রে সফলতা অর্জন করেছে, যা অনেকের কাছেই ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সর্বপ্রথম লিখিত প্রদ্ধতির প্রশ্ন যুক্ত করে এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষে পুরোপুরি লিখিত প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকে গুচ্ছ পদ্ধতিতে যুক্ত হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আগের স্বকীয়তা হারিয়ে গেছে।

শিক্ষার্থীরা আরও বলেন, গত কয়েকবছরে এসএসসি ও এইচএসসি ফলাফলের উপর ভিত্তি করে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতো। ফলে শিক্ষার্থীরা সর্বোচ্চ মেধার স্বাক্ষর রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতো। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে এখন শিক্ষার্থী সংকটে গণ বিজ্ঞপ্তি দিয়ে ভর্তি করাতে হচ্ছে। যা আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জার। যখন ঢাবি, জাবি, চবি ও রাবি এক সেমিস্টার শেষ করে ফেলছে তখন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়াই শেষ করতে পারেনি। ফলে একই শিক্ষাবর্ষে থাকা স্বত্বেও শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে এবং সেশনজট সৃষ্টি হচ্ছে।

শিক্ষার্থীরা আরও বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে স্বতন্ত্র ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিতে হবে। অন্যথায় আমরা পরবর্তীতে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।  

মানববন্ধনে উদ্ভিদবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী একেএম রাকিব বলেন, ঢাকার মধ্যে অপর দুই বিশ্ববিদ্যালয়ের যেখানে এক সেমিস্টার শেষ সেখানে কেবল আমাদের ক্লাস শুরু। দীর্ঘ এ ভর্তি প্রক্রিয়া শিক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের মান কমাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৫ দিনের আলটিমেটাম দিচ্ছি যেন প্রশাসন গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে আসে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন,  এটা শিক্ষার্থীদের বিষয় নয়, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নিবে। যেহেতু এটা একটা পদ্ধতি, তাই পক্ষে-বিপক্ষে থাকবেই।

উল্লেখ্য, গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের হয়ে এসে নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফিরতে ইতিমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ বেশিরভাগ জ্যৈষ্ঠ শিক্ষকেরা উপাচার্যকে আহ্বান করেছেন।


মন্তব্য