রাবির হলে শিবির অভিযোগে হিন্দু ছাত্রকে নির্যাতনের সত্যতা মিলেছে

রাবি
রাবির হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হলকক্ষে ডেকে শিবির তকমা দিয়ে এক হিন্দু শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনার সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। 

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে এ তথ্য জানিয়েছেন শহীদ সোহরাওয়ার্দী হলে প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন। 

প্রাধ্যক্ষ বলেন, হলে ছাত্র নির্যাতনের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তারা ঘটনার তদন্ত সাপেক্ষে একটি প্রতিবেদন জমা দিয়েছেন। এতে অভিযুক্তদের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা মিলেছে। আমরা শিগগিরই এ ব্যাপারে ব্যবস্থা নেব।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, এই ঘটনা আমরাও সাংগঠনিকভাবে যাচাই বাচাই করেছি। তবে অভিযুক্তদের বিরুদ্ধে মারধরের কোন সত্যতা পাইনি। 

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি রাবির সোহরাওয়ার্দী হল ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে শিবির তকমা দিয়ে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ তুলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী কৃষ্ণ রায়। প্রক্টর দপ্তরে দেয়া অভিযোগপত্রে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমানসহ কয়েকজনের নাম উল্লেখ্য করা হয়। 

এ ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। ক্যাম্পাসে ছাত্রলীগের নৈরাজ্যের প্রতিবাদে অনশনে বসেন অর্থনীতি বিভাগের শিক্ষক ফরিদ উদ্দিন খান। মানববন্ধন ও বিক্ষোভ করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এদিকে মশাল মিছিল করেন ক্যাম্পাসে ক্রিয়াশীল বাম ছাত্রসংগঠনগুলো। তারা দ্রুতই অপরাধীদের শাস্তি ও ছাত্রলীগের নৈরাজ্য বন্ধের দাবি জানায়। সেদিনই ঘটনার সত্যতা যাচাইয়ে হলের তিন আবাসিক শিক্ষকদের নিয়ে তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন। এতে ড. অনুপম হীরা মণ্ডলকে আহ্বায়ক ও ড. তানজিল ভূঞা ও ড. রায়হান গফুরকে সদস্য করা হয়।

এ ঘটনায় অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিশ দেয় শাখা ছাত্রলীগ। 


মন্তব্য