কুবিতে ক্লাইমেট স্ট্রাইক পালিত

কুবি
  © মোমেন্টস ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক  কর্মসূচি পালন করেছে 'ইয়ুথনেট'। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয় সংগঠনটি।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম।  জলবায়ু পরিবর্তন জীবন  আমাদের  ভবিষ্যৎ অন্ধকার করে তুলছে । বৈশ্বিক উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে।

তারা আরও বলেন, বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি-অনাবৃষ্টি, জলোচ্ছ্বাস, নদী ভাঙন এবং মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। 

জলবায়ুকর্মী এবং ইয়ুথনেটের কুমিল্লা কোর্ডিনেটর আল আমিন বলেন, আজ বাংলাদেশ এবং বিশ্বের ভবিষ্যৎ প্রজন্মের জীবন হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন। নবায়নযোগ্য জ্বালানিতে আমাদের বিনিয়োগ বাড়াতে হবে। উন্নত বিশ্বের দুষণের জন্য, আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি তাই আমাদের ক্ষতিপূরণ দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের দৈনিক জীবনে পলিথিনের ব্যবহার কমাতে হবে,বিকল্প উৎসের দিকে নজর দিতে হবে।আমাদের তরুণ প্রজন্মকে পরিবেশ রক্ষায় সামিল হতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড.হাবিবুর রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে অনেক কীটপতঙ্গের প্রজাতি হারিয়ে গেছে,নানা ধরনের চর্মরোগ, চোখের সমস্যা বৃদ্ধি পাচ্ছে। শুধু কর্মসূচিতেতে সীমাবদ্ধ না থেকে 
সবাইকে নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ রক্ষার আন্দোলনে সামিল হতে হবে।


মন্তব্য