ঢাবিতে ভূমিকম্প ও অগ্নি নির্বাপন মহড়া

ঢাবি
  © মোমেন্টস ফটো

ভূমিকম্পের ঝুঁকি প্রশমন ও অগ্নি নির্বাপনে সকলের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘ভূমিকম্প ও অগ্নি নির্বাপন মহড়া’ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ ও বাংলাদেশ সরকারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ।

আজ বুধবার (১৫ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস-২০২৩ উপলক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের পরিচালক অধ্যাপক ড. দিলারা জাহিদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ শাহানারা খাতুন। মহড়ার পরিচালনায় ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকা সদরের উপ-সহকারী পরিচালক মো. বজলুর রশিদ।

মহড়ায় আগুন নেভানোর বিভিন্ন কৌশল, ভূমিকম্পে আহতদের দ্রুত হাসপাতালে নেয়া , ভবনে আগুন লাগা ব্যক্তিদের দ্রুত উদ্ধার করাসহ নানা কৌশল শেখায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। এতে শিক্ষার্থীরা আগুন নেভানোর বিভিন্ন কৌশলে সত:স্ফুর্ত অংশগ্রহণ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী থেকে শুরু করে দুই শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

মহড়া শেষে আগুন ও ভূমিকম্পের ঝুঁকি কমাতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ শাহানারা খাতুন বলেন, আগে আমরা আগুন নেভানোর বিভিন্ন কৌশলের কিছুই জানতে পারিনি। এখন তো আধুনিক যুগ। সবকিছু উন্নত হয়েছে। আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আগে বিশ্ববিদ্যালয়ে ডিজাস্টারের উপরে কোন বিভাগও ছিলো না। এখন কিন্তু সেটা হয়েছে।  যারা আজকে এখানে উপস্থিত ছিলো না তাদেরকে এসব শিখাবেন। সর্বোপরি আগুন নির্বাপন ও ভূমিকম্প ঝুঁকি কমাতে সবাই সচেতন থাকবেন।

তিনি বলেন, আমি সত্যি আনন্দিত যে এটা আমার ক্যাম্পাস। যেখানে আমি পড়ালেখা করেছি সেখানে আজকে আপনাদের সাথে মিলিত হয়েছি। এখানে আজকে ফায়ার সার্ভিসের যে কর্মমূখী শিক্ষা, আগুন নির্বাপনের শিক্ষা সেটা সরাসরি দেখানো হলো। আপনারা দেখলেন যে কিভাবে আগুন নেভানো যায়। আমার মতো শিক্ষার্থীরাও এতে আনন্দিত হয়েছেন বলে মনে করছি।

ইনস্টিটিউট অব ডিজাস্টার এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের পরিচালক অধ্যাপক ড. দিলারা জাহিদ বলেন, এর আগেও আমরা এরকম মহড়া করেছিলাম। আমি আশা করছি আজকের এই মহড়ার মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীরা খুব সহজেই আগুন নেভাতে পারবেন। এসময় তিনি সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।


মন্তব্য


সর্বশেষ সংবাদ