ববিতে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে "ম্যানেজমেন্ট ডে এবং বঙ্গবন্ধু উদ্দ্যোক্তা মেলা ২০২৩"

ববি
  © টিবিএম ফটো

"হব উদ্যোক্তা গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ" এই স্লোগানকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের আয়োজনে এবং ম্যানেজমেন্ট স্টাডিজ এসোসিয়েশনের সহযোগিতায় ব্যাপক আনন্দ ও উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হচ্ছে ম্যানেজমেন্ট ডে এবং বঙ্গবন্ধু উদ্দ্যোক্তা মেলা ২০২৩।

বুধবার (১৫ ই মার্চ) সকাল সাড়ে ৯ টায় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে মুক্তমঞ্ছ পর্যন্ত কর্পোরেট র‍্যালির মাধ্যমে ২ দিন ব্যাপি এ কর্মসূচির সূচনা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপাচার্য ড. মো: ছাদেকুল আরেফিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড. মো: বদরুজ্জামান ভূঁইয়া।  এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবসায় অনুষদের ডিন ড. মো. আব্দুল্লাহ আল মাসুদ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান নুসরাত শারমিন লিপি এবং উক্ত বিভাগের শিক্ষক ড. তাজিজুর রহমান, মো: সাখওয়াত হোসেন, মো: আবির হোসেন, ড. মো: সোহেল চৌধুরী, সুরজিৎ কুমার মন্ডল, সাইমা আফরিন লিজা সহ উক্ত বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী।

সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ছাদেকুল আরেফিন ফিতা কাটা এবং পরে বেলুন উড়ানোর মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

শুভ উদ্বোধনের পরে প্রধান অথিতির বক্তব্যে ড. ছাদেকুল আরেফিন বলেন, এই ধরণের মেলা আসলেই অত্যন্ত একটি সৃজনশীল কাজ যা আমাদের শিক্ষার্থীদের উদ্দ্যোক্তা হিসাবে গড়ে তুলতে সাহায্য করবে। এছাড়াও এই ধরণের উদ্দ্যোগ তরুণ প্রজন্মমের ভিতর উদ্দ্যোক্তা হয়ে উঠতে ইতিবাচক প্রভাব ফেলবে। তাই আমি ম্যানেজমেন্ট স্টাডিজ এর সকল শিক্ষক ও শিক্ষার্থীসহ আয়োজক কমিটির সকলেই অভিনন্দন জানাই এমন একটি সুন্দর উদ্দ্যোগ গ্রহণ করার জন্য এবং আমি আরো আশা রাখবো তারা ভবিষ্যতেও তাদের এই মহৎ উদ্দেশ্যটি জারি রাখবে।

উক্ত আয়োজন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মো বদরুজ্জামান ভূঁইয়া বলেন, স্বাধীনতার মাসে জাতির পিতা বঙ্গবন্ধুর নামে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ যে আয়োজনটি করেছে এটি আসলেই একটি ব্যাতিক্রম ধর্মী প্রয়াস। বাংলাদেশে যতোগুলো বিশ্ববিদ্যালয় আছে তার মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের৷ এমন আয়োজন একটি অনন্য নজির স্থাপন করলো। ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এমন আয়োজনে সকলে আমি সাধুবাদ জানাই।

এছাড়া তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীরা যে তাদের মেধা মনন দিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এই মেলা তারই বহিঃপ্রকাশ। 

ম্যানেজমেন্ট ডে ও বঙ্গবন্ধু মেলা ২০২৩ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও সহযোগী অধ্যাপক ড. মো: আব্দুল্লাহ আল মাসুদ বলেন, ২০২০ সালে সর্বপ্রথম ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ বরিশাল বিশ্ববিদ্যালয়ে এই ধরনের উদ্যোক্তা মেলার আয়োজন করে এবং তারই ধারাবাহিকতাই এবারও স্বাধীনতার মাসে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ এবং ম্যানেজমেন্ট স্টাডিজ এসোসিয়েশন কতৃক ১৫ এবং ১৬ ই মার্চ ২ দিন ব্যাপি বিশাল এই বঙ্গবন্ধু উদ্যোক্তা মেলা ২০২৩ আয়োজন করেছে।

তিনি আরো বলেন, আমরা শিক্ষার্থীদের যে তথ্যভিত্তিক পড়াশোনা করাই তার বাইরে কিভাবে একজন শিক্ষার্থী উদ্যোক্তা হয়ে উঠতে পারে এবং কিভাবেই সে তার দেশের পন্য এবং নাম অন্য দেশেও ব্র্যান্ডিং করতে পারে সেই উদ্দেশ্যকে সামনে রেখেই মূলত আমাদের এই ব্যতিক্রমী মেলার আয়োজন করা। এবং আমরা মনে করি মাননীয় প্রধানমন্ত্রীর স্বনির্ভর  বাংলাদেশ গড়তে এবং সাম্প্রতিক অর্থনৈতিক যে মন্দা চলছে তা থেকে উত্তরণের জন্য নিজেকে স্বনির্ভর করে গড়ে তোলার কোন বিকল্প নেই। আর তাই আমরা মনে করি আমাদের এই আয়োজন শিক্ষার্থীদের স্বনির্ভর হতে আরো এক ধাপ এগিয়ে যেতে সাহায্য করবে।

ম্যানেজমেন্ট স্টাডিজ এসোসিয়েশনের সভাপতি মো. হাফিজুর রহমান বলেন, তরুণ উদ্যোক্তাদেরকে উৎসাহিত করা এবং তাদের এই উদ্যোগকে জনসাধারণের কাছে পৌছানোই এ মেলার উদ্দেশ্য। এই আয়োজন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে বলি আমি মনে করি।

উক্ত এই আয়োজন নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক তরুণ উদ্যোক্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া শারমিন হিরা বলেন, এমন ব্যতিক্রমী আয়োজনের অংশ হতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। আমি এই প্রথম কোন মেলায় স্টল দিয়েছি, আমি আমার স্টলে অনেক রকম পণ্য তুলেছি, চাকমাদের অনেক ঐতিহ্যবাহী পোশাকও তুলেছি, বেচা কেনাও খুব ভালো হচ্ছে। এমন আয়োজন আমাকে সত্যিই খুব বেশি আগ্রহী করে তুলছে ভবিষ্যতে নিজেকে একজন উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে।

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নাঈম খলিফা উক্ত মেলার আয়োজন সম্পর্কে বলেন, আমি এর আগে কখনো বরিশালে এমন আয়োজন দেখিনি। আমার খুব ভালো লাগছে এমন একটি মেলায় আসতে পেরে, আমি চায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগও এমন আয়োজন করুক। আর আমি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগকে অনেক সাধুবাদ জানাই এমন একটি ব্যতিক্রমী আয়োজন করার জন্য।

এবারের এই মেলায় সর্বমোট ৪২ টি স্টল বসেছে। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টলের পাশাপাশি বরিশালের অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানও তাদের স্টল দিয়েছে। খাবারের দোকান, জামা কাপড়ের দোকানের পাশাপাশি এবার বিভিন্ন রকমের বাহারি ডিজাইনের হাতে তৈরি পন্যরও দোকান লক্ষ করা গেছে। এছাড়া এবারের এই মেলায় বিশেষ আকর্ষন হিসাবে মেলায় বসানো হয়েছে নাগরদোলা। যা শিক্ষার্থীদের মধ্যে আনন্দ ও উদ্দীপনার মাত্রাটা আরো কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

উল্লখ্য এর আগে ২০২০ সালে সর্বপ্রথম উদ্যোক্তার তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ কতৃক এই রকম উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়। যা পুরো বরিশাল জুড়ে সাড়া ফেলে দিতে সক্ষম হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ