ঢাবিতে জাতির পিতার জন্মদিন উদযাপন

ঢাবি
ঢাবিতে জাতির পিতার জন্মদিন পালনের একাংশ  © টিবিএম ফটো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকীর প্রথম প্রহরে (১২টা ১ মিনিটে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেক কেটে উদ্‌যাপন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসনের আয়োজনে এ জন্মদিন উদ্‌যাপন করা হয়। 

এ আয়োজনে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. আকরাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

কেক কাটার পর উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান সংক্ষিপ্ত বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু যখন জাতিসংঘে ভাষণ দিয়েছেন তখন তিনি বিশ্ব দরবারে একটি সম্প্রীতি ও মানবিক সমাজ বিনির্মাণের বিষয়টি তুলে ধরেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ধরনের মানবিক ও সাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন যার ফলে বাংলাদেশ আজকে উন্নত বিশ্বের দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পাচ্ছে।

হল প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, হল প্রশাসন একটি ভালো কাজ করে সেটি হলো কোন একটি নির্ধারিত বিষয়ের ওপরে রচনা প্রতিযোগিতার আয়োজন করে। শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবের যে আদর্শ তা প্রস্ফুটিত করা এবং তার মূল্যবোধ তরুণ প্রজন্মের সামনে উপস্থাপন করার লক্ষ্যে তারা এ ধরনের আয়োজন করে থাকে। এজন্য হল প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জানাই। এসময় তিনি বঙ্গবন্ধু চর্চার এ ধারা অব্যাহত রাখার হল প্রশাসনের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসেন উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আজকের এই দিনে বঙ্গবন্ধুর জন্ম না হলে হয়তো বাংলাদেশের জন্ম হতো না। বঙ্গবন্ধু যে ত্যাগ স্বীকার করে গেছেন তা এই কেক কেটে উদযাপন করার মধ্য দিয়ে আমরা তা স্মরণ করছি। 

এসময় বঙ্গবন্ধুর ওপর লেখা রচনা প্রতিযোগিতায় বিজয়ী তিন শিক্ষার্থীর নাম ঘোষণা করা হয়। এ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পান বাংলা বিভাগের শিক্ষার্থী মো. নুরুল হুদা, দ্বিতীয় হয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের রাশেদ হোসেন এবং তৃতীয় হয়েছেন বাংলা বিভাগের শিক্ষার্থী জাহিদ খন্দকার।

জন্মদিন উদ্‌যাপন অনুষ্ঠানে ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা সভাপতি মেহেদী হাসান শান্ত, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯২০ সালের আজকের এই দিনে বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ