নোবিপ্রবিতে ১৪ শিক্ষার্থী বহিষ্কার

নোবিপ্রবি
  © মোমেন্টস ফটো

শৃঙ্খলাবিরোধী কার্যকলাপে জড়িত থাকায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শৃঙ্খলা বোর্ডের সিদ্ধান্তক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের মোট ১৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে৷ এছাড়াও আরো ১১ শিক্ষার্থীকে জরিমানা এবং সতর্কীকরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আব্দুল বাকীর স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি জানানো হয়। গত ১২ এপ্রিল শৃঙ্খলা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক উকিল হলের সামনে শিক্ষার্থীদের দুই গ্রুপের মারামারির জন্য ৪ জন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ৬ জন, এছাড়াও অন্যান্য মারামারির জন্য আরো ৪ জনসহ মোট ১৪ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, গত ২২শে মার্চ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী শিক্ষার্থীদের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ৪ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মাঝে ৩ জনকে ১ বছরের জন্য বহিষ্কার এবং ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। বাকি একজনকে ১ বছর ৬ মাস এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন- বিবিএ বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আরাফাতুল ইসলাম মুবিন, ফার্মেসি বিভাগের ২০৮-১৯ সেশনের শিক্ষার্থী রূপক পাল, অ্যাপ্লাইড ম্যাথ বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী শাহ নেওয়াজ, ফার্মেসি বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আল আমিন ব্যাপারী। এছাড়াও ১০ জনকে ১০ হাজার টাকা করে জরিমানা এবং একজনকে সতর্কীকরণ করা হয়েছে।

গত ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী তৌফিক আহমেদ খানকে মারধরের ঘটনায় তিনজনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। শিক্ষা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নাঈম মোস্তফাকে ১ বছর, বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী তামিম ইবনে মাহবুবকে ৬ মাস এবং বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের আরেক শিক্ষার্থী মেহেদী হাসান অর্পনকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

মারামারি এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে সমাজ বিজ্ঞান বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী মৃন্ময় কৃষ্ণ সাহা সৌরভকে ১ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। গত বছরের ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাসনালয়ের সামনে শিক্ষার্থীদের মধ্যে সংগঠিত মারামারি এবং শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাকে এই বহিষ্কার করা হয়েছে।

এছাড়াও শৃঙ্খলা বোর্ডের সভায় পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের মোট ৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদেরকে উক্ত সেমিস্টারের সকল পরীক্ষা বাতিলসহ ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।


মন্তব্য