শহীদ মিনারে নায়ক ফারুকের মরদেহ, ফুলেল শ্রদ্ধা নিবেদন

ক্যাম্পাস
শহীদ মিনারে নায়ক ফারুকের মরদেহ, ফুলেল শ্রদ্ধা নিবেদন  © টিবিএম ফটো

সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা, অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য  আকবর হোসেন পাঠানকে (ফারুক) শেষ বিদায় জানাতে আজ মঙ্গলবার দুপুর পৌনে বারোটায় তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এরপর দুপুর বারোটায় ফুল দিয়ে শুরু হয় সম্মান প্রদর্শন। দুপুর ১২টা ৪০ পর্যন্ত সম্মান প্রদর্শন শেষে তার মরদেহ এফডিসিতে নিয়ে যাওয়া হয়।

এসময় মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে সম্মান প্রদর্শন করেন রাষ্ট্রপতির কার্যালয়ের লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ মো. জাহাঙ্গীর আলম পিএসসি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল কবির আহমেদ ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষ থেকে কমেডর এম এন নাঈম রহমান সম্মান প্রদর্শন করেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলটির সাধারণ সম্পাদক ও সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার সম্মান প্রদর্শন করেন। এরপর বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) , বাংলাদেশ আওয়ামী যুবলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিত্ব শেষবারের মতো এই নায়কের প্রতি সম্মান প্রদর্শন করেন।

উল্লেখ্য, অভিনেতা ফারুক দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আট বছর ধরে এই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিবিদ। সর্বশেষ ২০২১ সালের মার্চ মাসের প্রথম দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। এর পর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। হাসপাতালে ভর্তির কয় দিন পর তাঁর মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। সেখানে তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসা ব্যর্থ হয়। গতকাল সোমবার সিঙ্গাপুর স্থানীয় সময় সকাল ১০টায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।


মন্তব্য