১৭ মে ২০২৩, ১৪:২১

ঢাবির জসীম উদ্দিন হলে নোটিশ দিয়ে ছাড়পোকা মারার ঘোষণা 

  © সংগৃৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ছাড়পোকার উপদ্রব একটি কমন সমস্যা। বিশেষ করে ছেলে শিক্ষার্থীদের ১৩টি হলে এই সমস্যা আরও প্রকট। এবার সেই সমস্যা সমাধানে ছাড়পোকা নিধনের উদ্যোগ গ্রহণ করেছে ঢাবির কবি জসীম উদ্দিন হল কর্তৃপক্ষ। 

এ লক্ষ্যে গতকাল মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি দিয়েছে হল কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কবি জসীম উদ্দীন হলের শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে হল প্রশাসন ছারপোকা নিধনের উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ১৮/০৫/২৩ তারিখ থেকে হলের প্রতিটি রুমে ছারপোকা নিধন কার্যক্রম শুরু হবে। উক্ত কার্যক্রম সফল করার লক্ষ্যে ছাড়পোকা নিধনকারী ব্যক্তিদেরকে সার্বিক সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীদের আহ্বান করা যাচ্ছে।’

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শাহীন খান বাংলাদেশ মোমেন্টসকে বলেন, হলের আবাসিক শিক্ষার্থীরা যখন আমাকে ছাড়পোকার উপদ্রবের কথা জানিয়েছেন সেদিনই আমি কয়েকজন শিক্ষার্থীকে ডেকে নিয়ে এ বিষয়ে জানার পরে ছাড়পোকা নিধনের জন্য কয়েকটি কোম্পানির সাথে আলোচনা করি। এরপর মিনিমাম কস্ট রেটে রাজধানী পেস্ট কন্ট্রোল নামক একটি কোম্পানি এই কাজটি করে দিতে রাজি হয়। আগামীকাল তারা হলের ছাড়পোকা নিধনের কাজ সম্পন্ন করবে।

তিনি আরও বলেন, হলের শিক্ষার্থীদের সার্বিক কল্যাণে ও তাদের সমস্যা সমাধানে আমার সহযোগিতা সব সময় অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজন ও সমস্যা তারা আমার কাছে জানাবেন আমি সর্বোচ্চ চেষ্টা করবো এর সমাধানের জন্য।

এদিকে হল কর্তৃপক্ষের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ওই‌ হলের আবাসিক শিক্ষার্থীরা। এ বিষয়ে হলের আবাসিক শিক্ষার্থী খন্দকার আজিজুল হক বাংলাদেশ মোমেন্টসকে বলেন, ইদের ছুটি কাটিয়ে হলে ফিরে আসার পর দেখি ছাড়পোকার আক্রমণ ভয়ানকভাবে বৃদ্ধি পেয়েছে।  বিগত কয়েকদিন যাবত রাতে ঠিক মতো ঘুমোতেই পারছি না। বাতি বন্ধ করার পরপরই শুরু হয় এ আক্রমণ। প্রায় প্রতিটি রুমে একই অবস্থা। এমতবস্থায় হল প্রশাসনের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

আরিফুজ্জামান শাকের বলেন, হল কর্তৃপক্ষ যে উদ্যোগ নিয়েছে তা সত্যই প্রশংসনীয়। ছাড়পোকা সমস্যা তো প্রতিটি হলের একটি কমন সমস্যা। বিশেষ করে আমাদের হলে এর প্রকোপ অনেক বেশি। আশাকরি এটা এখন অনেকটাই নির্মূল হবে।