ঢাবি উপাচার্যের সঙ্গে জাইকা প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাবি
  © টিবিএম ফটো

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরোর নেতৃত্বে ৪ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল আজ বুধবার (১৭ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন জাইকা রিপ্রেজেনটেটিভ চিনাৎসু ইহা, প্রোগ্রাম অফিসার টমিতা নরিফুমি এবং আলিমুল হাসান। এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু এবং জাপানের কিউও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিদ্যুৎ বরণ সাহা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার এবং জাপানের জাইকা চেয়ারের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে যৌথ ডিগ্রি প্রোগ্রাম চালুর সম্ভাব্যতা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। 

পরে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরো ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারস) কনফারেন্স রুমে 'জাপানে প্রকৌশল শিক্ষার ইতিহাস' শীর্ষক এক সেমিনারে বক্তৃতা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, অনুষদ এই সেমিনার আয়োজন করে।

চীনা দূতাবাসের কাউন্সেলরের সাক্ষাৎ

এর আগে এদিন সকাল দশটায় ঢাকাস্থ চীনা দূতাবাসের কালচার এন্ড এডুকেশন অ্যাফেয়ার্সের কাউন্সেলর মি. লিওয়েন জু আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা বহুমুখী গবেষণা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'দি সেন্টার ফর চায়না স্টাডিজ' নামে একটি গবেষণাধর্মী সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে আলোচন করেন।

এ বিষয়ে শীঘ্রই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে তাঁরা আশা প্রকাশ করেন। এছাড়া, সেন্টারটি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা নিয়ে আগামী ২৪ মে (বুধবার) ভার্চুয়ালি একটি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের বিষয়েও তাঁরা ফলপ্রসূ আলোচনা করেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ