ঢাবি ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ করলো ছাত্রলীগ 

ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় এরিয়ায় রিক্সা ভাড়া নির্ধারণ  © মোমেন্টস ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে। নির্ধারিত ভাড়া কার্যকর করতে নির্দিষ্ট পোশাকে প্রাথমিকভাবে একশত জন রিকশাচালককে নির্ধারিত পোশাক দেওয়া হবে। নির্দিষ্ট স্টপেজে ভাড়ার তালিকা টাঙিয়ে দেওয়া হবে। সিদ্ধান্ত অনুযায়ী, এতে সর্বনিম্ন ভাড়া ১৫ টাকা ও সর্বোচ্চ ৫৫ টাকা নির্ধারিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার (১৮ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে দলটির সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমানের কাছে রিকশাভাড়া সম্পর্কিত একটি প্রস্তাব পেশ করেন। পরে প্রশাসন থেকে রিকশাভাড়া নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়।

নির্ধারিত ভাড়ার তালিকা

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান বলেন, করোনার আগেই রিকশাভাড়া নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ করে আসছিলেন। এটি এখন চূড়ান্ত করা হয়েছে। আমরা অতি দ্রুতই এটি বাস্তবায়ন করব।

রিকশায় নির্ধারিত ভাড়ার তালিকা

ছাত্রলীগ ঢাবি শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, করোনার আগে রিকশা ভাড়া নির্ধারণের উদ্যোগ নিয়েছিলাম। তখন নির্ধারিত ভাড়ার তালিকাও লাগিয়ে দেওয়া হয়। তবে করোনায় সেটি বাস্তবায়িত হয়নি। অনেকদিন থেকে শিক্ষার্থী এবং রিকশাচালকদের সঙ্গে আলাপ-আলোচনা করে আজকে অফিসিয়ালি প্রক্টর স্যারের সঙ্গে বিষয়টি চূড়ান্ত হয়েছে। আজকে রাতেই বিলবোর্ড লাগিয়ে দেওয়া হবে। নির্ধারিত পোশাক আগামী শনিবার রিকশা চালকরা পেয়ে যাবে। রোববার থেকে চালু হবে নির্ধারিত রিকশাভাড়া।

এদিকে বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। তারা জানান, করোনা মহামারীর পর বিশ্ববিদ্যালয় এলাকায় লাগামহীন রিকশা ভাড়া গুণতে হচ্ছে তাদের।  অনেক রিক্সাচালক ডাকসু নির্ধারিত ২০ টাকার ভাড়া নিচ্ছেন ৩০ থেকে ৪০ টাকা। জরুরি কাজে অতিরিক্ত ভাড়া দিয়েই যাতায়াত করতে হচ্ছে শিক্ষার্থীদের। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে অসন্তোষ। এমন প্রেক্ষাপটে ছাত্রলীগ নির্ধারিত ভাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন অনেকে।


মন্তব্য