ঢাবিতে করোনা মহামারির প্রভাব বিষয়ক দুদিনব্যাপী কর্মশালা শুরু

ঢাবি
কর্মশালার একাংশ  © টিবিএম ফটো

'ইমপ্যাক্ট অফ দি কোভিড-১৯ প্যানডেমিক অন এয়ার কোয়ালিটি অফ দি মনসুন এশিয়া রিজিয়ন’ শীর্ষক দুদিনব্যাপী এক কর্মশালা আজ মঙ্গলবার (৬  জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের (কারস) সেমিনার কক্ষে শুরু হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে এই কর্মশালার উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়ার ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া, ইন্টারন্যাশনাল গ্লোবাল অ্যাটমোসফিয়ারিক কেমিস্ট্রি-মনসুন এশিয়া এন্ড ওসেনিয়া নেটওয়ার্কিং গ্রুপ' (আইডিএসি- এমএ এনজিও) এবং 'এশিয়া-প্যাসিফিক নেটওয়ার্ক ফর গ্লোবাল চেঞ্জ রিসার্চের যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

কর্মশালা আয়োজন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আবদুস সালামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামরুল এহছান এবং আইজিএসি-এমএ এনজিও-এর কো-চেয়ার ড. হিরোশি তানিমতো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বায়ুদূষণ রোধে গবেষণা কর্মকাণ্ড পরিচালনার উপর গুরুত্বারোপ করে বলেন, উন্নয়নশীল দেশগুলোর ক্ষেত্রে বিশেষ করে বাংলাদেশে বায়ুদূষণ নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা না হলে, অর্থনৈতিক ও উন্নয়ন কর্মকাণ্ডসহ জনস্বাস্থ্য হুমকীর মুখে পড়বে। বায়ুদূষণের কারণে নানা রোগ-ব্যাধীসহ মানব মৃত্যুর হার বহুগুণ বেড়ে যাবে। এই কর্মশালা থেকে প্রাপ্ত জ্ঞান ও সুপারিশসমূহ বায়ুদূষণ নিরসণে এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

এই কর্মশালায় ১৩টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করছেন।


মন্তব্য