৪৩তম বিসিএসে ক্যাডার ঢাবির ৩ শতাধিক শিক্ষার্থী

ঢাবি
  © ফাইল ছবি

৪৩তম বিসিএস পরীক্ষায় পররাষ্ট্র ক্যাডারে মেধা তালিকায় প্রথমসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ শতাধিক শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান সংশ্লিষ্টরা। “দ্য এক্সিলেন্স অব ঢাকা ইউনিভার্সিটি” নামক ফেসবুকের একটি পেজের সর্বশেষ তথ্যমতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ সুপারিশপ্রাপ্ত হয়েছেন ১৭৯ জন। এরপর রয়েছে সর্বোচ্চ প্রশাসন ক্যাডারে ৫৫ জন।

অন্যান্য ক্যাডারের মধ্যে রয়েছে পুলিশ ক্যাডারে ২৮ জন, কর ক্যাডারে ২২ জন, মৎস্য ক্যাডারে ৮ জন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ৭ জন, সমবায় ক্যাডারে ৬ জন সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

এছাড়া পররাষ্ট্র ক্যাডারে তিনজন, পরিবার পরিকল্পনা ক্যাডারে তিনজন, তথ্য ক্যাডারে তিনজন, খাদ্য ক্যাডারে তিনজন, শুল্ক ও আবগারি ক্যাডারে দুইজন, পরিসংখ্যানে ক্যাডারে দুইজন, টেলিযোগাযোগ ক্যাডারে দুইজন, কৃষি ক্যাডারে একজন, বন ক্যাডারে একজন ও টেকনিক্যাল এডুকেশন ক্যাডারে একজন সুপারিশপ্রাপ্ত হয়েছেন। 

এবার পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটটের (আইবিএ) শিক্ষার্থী আবির হোসেন। ফল প্রকাশের পর তিনি তার অনুভূতি জানাতে গিয়ে বলেন, বিসিএসের এই লম্বা সময় ধরে পরিবার অনেক সাহায্য করেছে। আমি যেখানে জব করতাম সেখানে সহকর্মীরাও সাহায্য করেছে।


বিসিএসের আবেদনের বিষয়ে তিনি বলেন, ৪৩তম আমার প্রথম বিসিএস। আমি এপিয়ার্ড দিয়ে আবেদন করেছিলাম। পররাষ্ট্রে প্রথম চয়েজ খুব ভেবে চিন্তে দেইনি। অনেকে দেয় তাই আমিও দিয়েছিলাম। তবে পরে এই বিষয়ের উপর আমার আগ্রহ জাগে। বিসিএসে ভালো করতে অনুশীলনের মাধ্যমে ভয় কাটানোর পরামর্শ দেন ঢাবির এ শিক্ষার্থী। 


৪৩তম বিসিএসে দুই হাজার ১৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য চূড়ান্ত সুপারিশ করেছে পিএসসি। গত মঙ্গলবার পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার স্বাক্ষরিত সুপারিশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ২১৮টি পদের বিপরীতে দুই হাজার ১৬৩ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হল। এছাড়া নন-ক্যাডারে এক হাজার ৩৪২টি পদের বিপরীতে আবেদন যাচাই-বাছাই শেষে ৬৪২ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হলো।


মন্তব্য