ভালোবাসা দিবসে রাবি প্রেমবঞ্চিত সংঘের বিক্ষোভ ও প্রতিবাদ

রাবি
  © সংগৃহীত

আজ বিশ্ব ভালোবাসা দিবস। প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্বের কোটি কোটি মানুষ দিবসটি পালন করে থাকেন। এদিকে ভালোবাসা দিবসে প্রিয়তমাকে নিয়ে ঘুরে বেড়িয়ে বসন্ত বরণের প্রয়াসে প্রেমিক যুগলরা যখন দিবসটি পালন শুরু করেছেন, ঠিক তখনই ‘কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না, তা হবে না’ স্লোগানকে সামনে রেখে বিক্ষোভ মিছিল করেছে ‘প্রেমবঞ্চিত সংঘ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আমতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং বেগম খালেদা জিয়া হলের মাঝামাঝি দাঁড়িয়ে চৌদ্দ সেকেন্ড নীরবতা পালন করে আমতলায় এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

মিছিলে অংশগ্রহণকারীরা ‘কেউ পাবে কেউ পাবে না, তা হবে না তা হবে না’, ‘দেহ দিয়ে প্রেম নয়, মন দিয়ে প্রেম হয়’, ‘প্রেমের নামে প্রহসন, চলবে না চলবে না’, ‘নষ্ট প্রেমের কাঁথাতে, আগুন জ্বালো একসাথে’ প্রভৃতি স্লোগানে পুরো ক্যাম্পাস মাতিয়ে তোলেন।

প্রেম বঞ্চিত সংঘের সভাপতি মোকতাদির মাহ্দি বিন ওমর শাফী বলেন, আমরা প্রেমের বিরুদ্ধে না। কিন্তু আমাদের অভিযোগ হলো সমাজে প্রেমের সুষ্ঠু বন্টন হচ্ছে না। আমরা দেখি যার চেহারা ভালো, যার বাইক আছে, ক্যামেরা আছে সে একাধিক প্রেম করছে। কিন্ত যাদের এসব নেই, তাদের কি প্রেম করার অধিকার নেই? আমরা প্রেমের সুষ্ঠু বন্টন চাই, এটা আমাদের ন্যায্য অধিকার। সমাজে আজ যারা নেশাগ্রস্ত, তারা যদি নারীর ভালোবাসা পায়, তাহলে সে ভালোবাসা পেয়ে সঠিক পথে ফিরে আসবে ও সে দুনিয়ার আলো দেখতে পাবে। প্রেমের যদি সুষম বণ্টন হয়, তাহলে আমাদের মাঝে যে সমস্যা আছে সেগুলো অনেকটাই কমে আসবে।

মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থী আসমা বলেন, ‘আমরা যারা সিঙ্গেল আছি আমরা চাই সমাজের কেউ বঞ্চিত না হোক। আমরা চাই প্রেমের সুষ্ঠু বন্ঠন হোক। আমরা প্রায়শই দেখি, একজন অনেকের সঙ্গে প্রেম করছেন। কিন্তু আমার কাছে মনে হয়, একটা প্রেমিকের জন্য একজন প্রেমিকাই যথেষ্ট। আমরা চাই একজনের জন্য একজনেই যথেষ্ট তাহলে অন্যরাও প্রেম থেকে বঞ্চিত হবে না। কেউ বঞ্চিত না হোক সেটি সমহারে বন্টন হোক এটা আমাদের সংগঠনের সদস্যরা চায়।’

সংগঠনটির সাবেক সভাপতি ইহতেশামুল হক ইবনুর বলেন, ‘ভালোবাসা দিবসে আমরা সবার মাঝে সমহারে ভালোবাসা ছড়িয়ে দিতে চাই। অবশ্যই আমরা প্রেমের বিরুদ্ধে না, আমরা তাদেরই বিরুদ্ধে যারা একাধিক প্রেম করে। পবিত্র প্রেমের নামে অশ্লীলতা আমরা চাই না। আমরা চাই সমতা। ভালোবাসা দিবস শুধু প্রেমিক-প্রেমিকাদের জন্য, মা-বাবা, আত্মীয় স্বজনের জন্যেও ভালোবাসা বন্টন হোক।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে বঞ্চিতরা বৃক্ষরোপণ করেন। এতে দেড় শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশ নেন।


মন্তব্য