পাহাড়পুর যাচ্ছে রবির অর্থনীতি বিভাগ

রবি
  © সংগৃহীত

সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ শিক্ষাসফরে যাচ্ছে ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান নওগাঁ জেলার বদলগাছি উপজেলার পাহাড়পুর বৌদ্ধবিহার বা সোমপুর মহাবিহার।

আগামীকাল শুক্রবার (৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের দেড়শতাধিক শিক্ষার্থীদের নিয়ে শিক্ষাসফরটির বাস ভোর ৬.৩০টায় ক্যাম্পাস থেকে পাহাড়পুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। সেখানে পৌঁছে পাহাড়পুরের ইতিহাস-ঐতিহ্য দেখার ও জানার পাশাপাশি স্থানীয় ক্ষুদ্র ও কুটির শিল্প পরিদর্শন ও মতবিনিময় সভা, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক পরিবেশনা, রাফেল ড্র ও পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও ইকোন আর্টিস্ট্রির মডারেটর বিজন কুমার বলেন, আধুনিক, তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ শিক্ষাদানের পাশাপাশি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বের গুণাবলী অর্জন ও দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আমরা নানামুখী আয়োজন করে থাকি। এই শিক্ষা সফরের মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা একাডেমিয়া ও ইন্ডাস্ট্রির সাথে সরাসরি পরিচিত হতে পারবে যা তাদের ক্যারিয়ার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই শিক্ষাসফরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম পরামর্শ ও সহযোগিতা করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি। সর্বোপরি অর্থনীতি বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতায় সুন্দরভাবে এই শিক্ষাসফর সম্পন্ন করতে পারব বলে আশাবাদী। 

উল্লেখ্য, পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপাল দেব (৭৮১-৮২১) অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন। ১৮৭৯ খ্রিস্টাব্দে স্যার আলেকজান্ডার কানিংহাম এই বিশাল স্থাপনা আবিষ্কার করেন। পাহাড়পুরকে পৃথিবীর সবচেয়ে বড় বৌদ্ধবিহার বলা হয়।


মন্তব্য