২৫ মার্চ কালরাত্রি ও গণহত্যা দিবস স্মরণে জবিতে প্রদীপ প্রজ্জ্বলন

জবি
  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২৫ মার্চ কালরাত্রি ও গণহত্যা দিবস স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়েছে এবং বিশালাকৃতির স্ক্রল পেইন্টিং অংকন করা হয়েছে।

সোমবার (২৫ মার্চ) সন্ধ্যা ৭ টায় শহীদ মিনার চত্বরে কালরাত্রি ও গণহত্যা দিবস উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন করা হয় এবং এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এক মিনিটের জন্য অন্ধকারাচ্ছন্ন করা হয়। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: হুমায়ুন কবীর চৌধুরী এর নেতৃত্বে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বলতে আমরা সব সময় বিজয়ের কথাই সামনে আনি। কিন্তু আমাদের আত্মা ত্যাগের ইতিহাস অনেকেই জানে না। গণহত্যার ইতিহাস আমাদের জাতির চেতনা জাগ্রত করতে ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, ২৫ মার্চ কালো রাতে অপারেশন সার্চ লাইটের নামে যে নারকীয় হত্যাযজ্ঞ চালানো হয়েছে তা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। এর জন্য আমাদের জাতিগত ভাবে সকলের একসাথে কাজ করে যেতে হবে।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে চারুকলা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশালাকৃতির স্ক্রল পেইন্টিং অংকন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন, চারুকলা অনুষদভুক্ত তিন বিভাগের (ড্রইং ও পেইন্টিং বিভাগ, প্রিন্ট মেকিং বিভাগ এবং ভাস্কর্য বিভাগ) চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী , কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য