ঢাবির শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ‘গণহত্যা দিবস’ পালিত

ঢাবি
  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শহীদ বেদিতে মোমবাতি প্রজ্বালন ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে যথাযোগ্য মর্যাদায় ‘গণহত্যা দিবস’ পালিত হয়েছে।

সোমবার (২৫ মার্চ) রাত ১০টায় হলের ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা হল অভ্যন্তরে অবস্থিত শহীদ স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বলন এবং শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নবরবতা পালন করেন।

এ সময় উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া, হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. আবদুর রহিম, কবি জসীম উদ্দিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. শাহীন খান, হল ইউনিট ছাত্রলীগের প্রেসিডেন্ট কামাল উদ্দিন রানা, সাধারণ সম্পাদক রুবেল হোসেন সহ আরো অনেকে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী শহীদ সার্জেন্ট জহুরুল হক হল (তৎকালীন ইকবাল হল) পাক হানাদার বাহিনীর অন্যতম টার্গেটে পরিণত হয়েছিল। এদিন পাকিস্তানী বর্বর সেনাবাহিনীর সদ্যরা নির্বিচারে এ হলের ছাত্র ও কর্মচারীদের হত্যা করেছিল। এ হলের ছাত্ররা বঙ্গবন্ধুর নির্দেশে স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা তৈরি ও উত্তোলন করা সহ সকল আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছিল- এটাই ছিল তাদের অপরাধ।

এই কর্মসূচি পালনকালে দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসাবে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দাবি জানানো হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ