বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু ৮ মে

বুটেক্স
  © ফাইল ছবি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি ৮ মে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কাবেরি মজুমদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১০টি বিষয়ে এবার ৬০০ আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। সেগুলো হল—

১. ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং (৮০)
২. ফেব্রিক ইঞ্জিনিয়ারিং (৮০)
৩. ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং (৮০)
৪. অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং (৮০)
৫. টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট (৮০)
৬. টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন (৪০)
৭. ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (৪০)
৮. টেক্সটাইল মেশিনারি ডিজাইন অ্যান্ড মেইনটেনেন্স (৪০)
৯. ডাইজ অ্যান্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিং (৪০) এবং
১০. এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (৪০)।

বিজ্ঞপ্তি অনুযায়ী ৮ মে মেধাক্রম ১-৬০০ পর্যন্ত মোট ৬০০ জন ও মুক্তিযোদ্ধা কোটায় ১০ জনকে এবং উপজাতি কোটায় ১ জনকে  ভর্তি করানো হবে।  ৮ টা থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে উপস্থিতি নিশ্চিত করতে হবে। সকাল ৯ টা থেকে ১০:৩০ টার মধ্যে উপস্থিত শিক্ষার্থীদের মেধাক্রম অনুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। 

এর পরে অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ৬০১-১৩৫০ পর্যন্ত এবং  মুক্তিযোদ্ধা কোটার ১০ আসনের মধ্যে আসন খালি থাকা সাপেক্ষে মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি করানো হবে।শিক্ষার্থীদের বেলা ১০:৩০ টার মধ্যে উপস্থিতি নিশ্চিত করতে হবে। ১০:৩০ টা থেকে  ১:০০ টার মধ্যে  তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।
পরবর্তীতে অপেক্ষমাণ তালিকার মেধাক্রম ১৩৫১-২০০০ পর্যন্ত এবং  মুক্তিযোদ্ধা কোটার ১০ আসনের মধ্যে আসন খালি থাকা সাপেক্ষে মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি করানো হবে।শিক্ষার্থীদের দুপুর ২:০০ টার মধ্যে উপস্থিতি নিশ্চিত করতে হবে এবং ২:০০ টা থেকে  উপস্থিত মেধাক্রমানুসারে  তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

এর আগে, গত শুক্রবার (৮ মার্চ) বুটেক্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় এক আসনের বিপরীতে অংশ নেয় ৯ জন ভর্তিচ্ছু। এবার পরীক্ষায় উপস্থিতির হার ছিল প্রায় ৯০.৬৩ শতাংশ


মন্তব্য


সর্বশেষ সংবাদ