নাসার প্রতিযোগিতায় বাংলাদেশের ১০ স্কুলশিক্ষার্থী

ঢাবি
  © সংগৃহীত

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ-এর শিক্ষার্থীদের একটি দল এ বছর নাসা হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জে অংশ নিয়েছে। এরই মধ্যে ১০ জন শিক্ষার্থীর দলটি নাসা আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নিতে যুক্তরাষ্ট্রে গিয়েছে। ১৪টি দেশের কয়েক হাজার আবেদনের মধ্য থেকে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৭২টি দল এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। 

নাসা হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জ ২০২৪-এ অংশ নেওয়া বাংলাদেশের একমাত্র স্কুল হিসেবে জায়গা করে নিয়েছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ (আইএইচএসবি)।

১৯ এপ্রিল (শুক্রবার ) যুক্তরাষ্ট্রের আলাবামার হান্টসভিলে ইউএস স্পেস অ্যান্ড রকেট সেন্টারে দুই দিনব্যাপী ৩০তম বার্ষিক নাসা হিউম্যান এক্সপ্লোরেশন রোভার চ্যালেঞ্জ শুরু হবে। বাংলাদেশি দলটি এ প্রতিযোগিতায় ‘মেইড ইন বাংলাদেশ’ নামক একটি রোভার প্রদর্শন করবে। 

আইএইচএসবির বিজ্ঞানশিক্ষক ও স্টেম ফেস্ট সমন্বয়ক ওতমান চারমৌকার নেতৃত্বে প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে রয়েছে মো. আসিফুল হক, আহমেদ মুজতবা হোসেন জারিফ, ফেরদৌস আহমেদ, মো. হাসান জাফির প্রধান, আফরাজ আজমাইন হক, জাওয়াদ হোসাইন, ওয়ার্দা কারিচা জারা, শাহজাদি আয়মান সুলতানা, মাহজাবিন আলম রোশনি এবং সামিহা তাসনিম খান। এ ছাড়া এই দলের সফরসঙ্গী হিসেবে আছেন স্কুলটির ভাইস প্রিন্সিপাল গেরিম্যান আলামিরাদভ।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, আইসিটি ডিভিশন বাংলাদেশ এবং সিটি গ্রুপ, সাভয় এবং মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের  পৃষ্ঠপোষকতা ও ইয়ুথ ইনডেক্স-এর সার্বিক সহযোগিতার মাধ্যমে এই অসাধারণ কাজটি সম্ভব হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ