বৈসাবি উৎসবে মেতেছে রাবিপ্রবি

রাবিপ্রবি
  © টিবিএম ফটো

বর্ষবরণ এবং পুরাতন বছরকে বিদায়ে রাবিপ্রবিতে উদযাপিত হচ্ছে বৈসাবি উৎসব। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জনগোষ্ঠীর প্রধান উৎসবই বৈসাবি। ২৩ এপ্রিল সকাল ১১ ঘটিকার সময় এক বর্ণিল শোভাযাত্রার মাধ্যমে বৈসাবি উৎসব উদযাপন শুরু করে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)।

উৎসবের উদ্বোধন করেন রাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড.সেলিনা আখতার। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন "আমরা এই পাহাড়ের সংস্কৃতিতে বেড়ে উঠবো। পাহাড় - লেকের মেলবন্ধনের সাথে এমন বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি হয়তো আর কোথাও নেই"। এছাড়াও তিনি আয়োজিত খেলাধুলাসহ সকল অনুষ্ঠান সুন্দর ভাবে উপভোগ করার জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন এবং সকলকে বৈসাবির শুভেচ্ছা জানান।

বৈসাবি উপলক্ষে এবার হাঁড়ি ভাঙ্গা,রশি খেলা, পানি খেলার আয়োজন করেছে রাবিপ্রবি। 

রাবিপ্রবির শিক্ষার্থী পলি ত্রিপুরা জানান " রাবিপ্রবির ক্যাম্পাসে আমরা ত্রিপুরা, চাকমা, গারো, তঞ্চঙ্গ্যা, মারমাসহ সকলেই মিলেমিশে বৈসাবি উৎসব উদযাপন করি। এই উৎসব উদযাপনের মাধ্যমে আমাদের মধ্যে ভাতৃত্ববোধ ও আন্তরিকতা বাড়ে"।

রাবিপ্রবির আরেক শিক্ষার্থী উষ্ণীষ দেওয়ান জানান "প্রতিবছরের ন্যায় এবছরও রাবিপ্রবির ক্যাম্পাসে বৈসাবি উৎসব উপলক্ষে বিভিন্ন খেলাধুলা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই উৎসব আমাদের সকল জাতিগোষ্ঠীকে একত্রিত করে আমাদের বন্ধন অটুট রাখে।"

উল্লেখ্য বৈসাবি উপলক্ষে আয়োজিত দুইদিন ব্যাপী অনুষ্ঠানের ২য় দিনে ( ২৪ এপ্রিল) বিভিন্ন স্টল প্রদর্শনী, ফিল্ম ফেস্টিভ্যাল, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ কনসার্টের আয়োজন করা হয়েছে।


মন্তব্য