রবীন্দ্রনাথ স্বাধীনতার মন্ত্রে বাঁধার শক্তি দিয়েছে; রবি উপাচার্য 

রবি
  © টিবিএম

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহ্ আজম বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির মানসপটে সদাই বিরাজমান। বাঙালির জীবনের যত ভাবনা, বৈচিত্র্য আছে, তার পুরোটাই লেখনী, সুর আর কাব্যে তুলে ধরেছেন কবিগুরু। তাঁর সাহিত্যকর্ম, সঙ্গীত, জীবনদর্শন, মানবতা, ভাবনা-সবকিছুই সত্যিকারের বাঙালি হতে, সত্যিকারের মানুষ হতে অনুপ্রেরণা দেয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আমাদেরকে স্বাধীনতার মন্ত্রে বাঁধার শক্তি দিয়েছে।

আজ (২৫ বৈশাখ) সকাল ১১টায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে রবীন্দ্র জয়ন্তীর উদ্বোধন পর্বে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এসময় তিনি আরো বলেন, রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম অংশগ্রহণ আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। 

এর আগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সমবেত সংগীত দিয়ে শুরু হয় রবীন্দ্র জয়ন্তীর সাংস্কৃতিক অনুষ্ঠান। 

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমীন চৌধুরী।

উল্লেখ্য, আগামী ১০ মে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে নৃত্যনাট্য চিত্রাঙ্গদা দিয়ে সমাপনী হবে রবীন্দ্র জন্মজয়ন্তী। উক্ত দিনে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শাহ্ আজম।


মন্তব্য


সর্বশেষ সংবাদ