গুচ্ছে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

রবীন্দ্র
  © ফাইল ছবি

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা পরবর্তী আবেদনে নবীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে। ২২৫টি আসনের বিপরীতে মোট আবেদন করেছেন ৫ হাজার ৯০৮ জন ভর্তিচ্ছু। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ২৭ জন ভর্তিচ্ছু। এছাড়াও আবেদনের দিক থেকে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় ১৫ তম স্থানে অবস্থান করছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

সমসময়কালীন প্রতিষ্ঠিত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ৪০৪৬ টি। বিডিইউ, ফজিলাতুন্নেছা ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আবেদন করেছে যথাক্রমে ২২১৮ জন, ৫৫৭৭ জন, ৪১৭৮ জন। এছাড়াও চাঁদপুর, কিশোরগঞ্জে, পিরোজপুর ও সুনামগঞ্জের নবীনতম বিশ্ববিদ্যালয়ে যথাক্রমে আবেদন পড়েছে ১৮৪২ টি, ১৩৭৭টি, ২০৫২টি, ১২৯৬ টি। এছাড়াও ২০০০ সালে প্রতিষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের থেকেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৩২৫ জন ভর্তিচ্ছু বেশি আবেদন করেছে। 

বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির বিষয়ে উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজম জানান, শিক্ষার সাথে সংস্কৃতির যোগসাধনের মাধ্যমে একটি সৃজনশীল শিক্ষা পরিবেশ সৃষ্টির জন্য আমরা আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক বিনিময় ও তাদের সৃজনশীল প্রয়োগের মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় প্রতিনিয়ত অগ্রগতি লাভ করছে। আর এই অগ্রগতি বিশ্ববিদ্যালয়ের যারা অংশীজন, শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সবার নিরলস প্রচেষ্টার একটি প্রকাশ। একটি পরিণত বিশ্ববিদ্যালয় যেভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে আমরাও ঠিক সেভাবে কাজ করছি। সংস্কৃতি চর্চা ও লালন আমাদের অন্যতম অঙ্গীকার। শিক্ষার মানোন্নয়নে আউটকাম বেজড পাঠক্রম, সহ-শিক্ষামূলক কার্যক্রম, আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন প্রভৃতি কার্যক্রম পরিচালনার মাধ্যমে যুগোপযোগী শিক্ষার পরিবেশ সৃষ্টির জন্য আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিকে চির অম্লান করতে ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বর্তমানে ৫টি বিভাগে ১হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত আছে।


মন্তব্য