ইবি তারুণ্যের নেতৃত্বে আমিনুল-বুশরা

ইবি
সভাপতি 'আমিনুল ইসলাম' এবং সাধারণ সম্পাদক 'ফাবিহা বুশরা'  © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘তারুণ্যে'র ২০২৪-২৫ অর্থবছরের নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আমিনুল ইসলাম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন একই শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফাবিহা বুশরা। সোমবার (৩ জুন) টিএসসিসির ১১৬ নং কক্ষে দিনব্যাপী তারুণ্য'র “১৫ তম বার্ষিক সাধারণ সভা, নির্বাচন ও সুবাসিত সদস্য সংবর্ধনা ২০২৪" অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সদস্যদের প্রত্যক্ষ ভোটে ২০২৪-২৫ অর্থবছরের জন্য সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

তারুণ্যের ১০ম সভাপতি আরমান রেজা জয়'কে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের নেতৃত্বে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে দুরন্ত পথিক ও অগ্রপথিক সদস্যদের প্রত্যক্ষ ভোটে নতুন নেতৃত্ব নির্বাচিত হয়। নির্বাচনে ১৯১ জন ভোটারদের মধ্য থেকে ভোটাররা প্রত্যক্ষভাবে ভোট প্রদান করেন ৬৫ জন প্রার্থী। এর মধ্য থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক বেছে নেওয়া হয়।  দুপুর ২.৩০ টা থেকে দেড় ঘণ্টাব্যাপী ভোটগ্রহণ শেষে গণনা ও ফলাফল পর্যালোচনার পর আগামী এক বছরের জন্য নতুন নেতৃত্বের নাম ঘোষণা করা হয়।

এর আগে, তারুণ্য'র দুরন্ত পথিক ইসতিয়াক আহমেদ হিমেল এবং রহিমা খাতুন এর সঞ্চালনায়, তারুণ্য'র  সাধারণ সম্পাদক রিফাত মাশরাফি প্রত্যয় এর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তারুণ্য'র সভাপতি মো. মারুফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ও আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক  ড.আব্দুল গফুর গাজী। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তারুণ্যের ১০ম সভাপতি আরমান রেজা জয়, ১০ম সাধারণ সম্পাদক তাইয়েব হোসেন জনি, ১২তম সভাপতি সাকির হোসেন, ১২তম সহ-সভাপতি আব্দুল্লাহ তাবরিজ খাঁন, ১৩তম সভাপতি আসিফা ইসরাত জুঁই, ১৩ তম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, তারুণ্যের সুবাসিত সদস্য ও ঐক্যমঞ্চের সদস্য সচিব এ.এস.এইচ অলিউল্লাহ ও ইফতি জাহান শেফা। এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ। এদিন সুবাসিত সদস্য সংবর্ধনা উপলক্ষে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদানের মাধ্যমে ৪৬ জন সুবাসিত সদস্যকে সম্মাননা প্রদান করা হয়। উল্লেখ্য যে তারুণ্য একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন, যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। 'অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য' প্রতিপাদ্য নিয়ে ২০০৯ সালের ২৯ জুলাই যাত্রা শুরু করে সংগঠনটি।

বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্ব দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মুল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতা সহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে তারুণ্য।


মন্তব্য