রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ট্রফি হস্তান্তর অনুষ্ঠিত

রবি
  © টিবিএম

সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ট্রফি হস্তান্তর অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এ সকাল ১১টায় অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানার নিকট বিভাগের অর্জিত সকল ট্রফি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানের শুরুতে অর্থনীতি বিভগের চেয়ারম্যান শারমিন সুলতানার নেতৃত্বে বিগত দুবছরে অনুষ্ঠিত নানা কর্মকান্ডের চিত্র তুলে ধরা হয়। পরে প্রতিটি দলের খেলোয়াড়দের মধ্যে থেকে একজন করে তাদের অনুভুতি ব্যক্ত করেন। এসময় শিক্ষার্থীরা বলেন, অন্যান্য বিভাগের থেকে অর্থনীতি বিভাগ শিক্ষা, সংস্কৃতি, গবেষণা, সহ-শিক্ষা কার্যক্রমে অনেক এগিয়ে যাচ্ছে। এই অর্জনের নেপথ্যে শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টা রয়েছে বলে জানান তারা।

এসময় সহকারী অধ্যাপক নজরুল ইসলাম বলেন, অর্থনীতি বিভাগ পড়াশোনার পাশাপাশি কো-কারিকুলার, এক্সট্রা কারিকুলার কার্যক্রমের উপর জোর দিয়ে যাচ্ছে। মাননীয় উপাচার্য স্যারের দক্ষ নেতৃত্ব ও পৃষ্ঠপোষকতায় এবং বিভাগের চেয়ারম্যান এর প্রত্যক্ষ সহযোগিতায় এসব কার্যাবলি সম্পাদন সম্ভব হচ্ছে। আমরা এখন অনেকবেশি উজ্জীবিত, আনন্দিত এবং প্রত্যয়ী। একজন শিক্ষার্থীর শারীরিক, মানসিক তথা সার্বিক বিকাশের জন্য যা যা করা দরকার অর্থনীতি বিভাগের সকল শিক্ষক এবং শিক্ষার্থীরা তা অর্জনে আপ্রাণ চেষ্টা করবে বলে আমি বিশ্বাস করি।

আরেক সহকারী অধ্যাপক শামসুদ্দিন সরকার বলেন, শুধু শিক্ষার মাধ্যমেই প্রকৃত শিক্ষা অর্জন হয় না। শিক্ষার সাথে সহশিক্ষা কার্যক্রম অত্যন্ত জরুরী। খেলাধুলা, বিতর্ক প্রতিযোগিতা প্রভৃতি শিক্ষার্থীদের বিকাশ ঘটায়। প্রবল ইচ্ছা শক্তি থাকার কারণে আমাদের শিক্ষার্থীরা বেশি এগিয়ে যাচ্ছে। 

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা বলেন, অর্থনীতি বিভাগ এখন সাংস্কৃতিক উন্নয়নে এগিয়ে যাচ্ছে। খেলা, বিতর্ক, সাংস্কৃতিক অঙ্গন সব জায়গায় অর্থনীতির শিক্ষার্থীদের সফল পদচারণা। অর্থনীতি বিভাগ শুধু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের মধ্যে নয় বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সগৌরবে সফলভাবে একাডেমিক ও সহশিক্ষা কার্যক্রমে নিজের অবস্থান বজায় রেখেছে। এ ধারাবাহিকতায় আগামীতেও অব্যহত রাখার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।

বিভাগের মাষ্টার্স প্রথম সেমিস্টারের শিক্ষার্থী শারমিন অনামিকার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বরুণ চন্দ্র রায়, সহকারী অধ্যাপক পিংকি রানী, প্রভাষক আশরাফ হোসেন এবং বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ।


মন্তব্য