রোহিঙ্গা ক্যাম্পে আগুন নিয়ন্ত্রণে, ২ হাজারের বেশি ঘরবাড়ি পুড়ে ছাই

উখিয়া
আগুন নিয়ন্ত্রণের পরের অবস্থা  © টিবিএম ফটো

কক্সবাজারের উখিয়ার বালুখালী ৯, ১০ ও ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে লাগা আগুন প্রায় ৩ ঘণ্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে এসেছে। সেনাবাহিনীসহ ফায়ার সার্ভিসের মোট ১১ টি ইউনিটের চেষ্টায় এই ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে এসেছে। অগ্নিকাণ্ডের ঘটনায় উখিয়া রোহিঙ্গা শিবিরে দুই হাজারের বেশি ঘরবাড়ি পুড়ে গেছে বলে জানা যায়। এর মধ্যে বেশকিছু দোকানপাটও রয়েছে।

রবিবার (৫ মার্চ) সন্ধ্যা ৬ টার পর আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে নিশ্চিত করেছেন ৮নং আর্মড পুলিশের সহকারী পুলিশ সুপার মোহাম্মদ ফারুক আহমেদ। এর আগে একই দিন দুপুর তিনটার দিকে বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

তিনি বলেন, প্রায় ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। এ সময় অগ্নিকাণ্ডের ঘটনায় জড়িত থাকার সন্দেহে এক রোহিঙ্গাকে আটক করা হয়েছে। এই ঘটনায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেই তথ্য সংগ্রহের কাজ চলছে। ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানানো হবে।

ক্ষতিগ্রস্ত উখিয়ার ক্যাম্পের বাসিন্দা নজু মিয়া জানান, আমি ঘুমে ছিলাম, মুহুর্তেই আগুন কীভাবে ছড়িয়ে পড়েছে বুঝতে পারিনি। আগুনে সব পুড়ে নিঃস্ব হয়ে গেছি। ঘর থেকে কিছুই বের করতে পারিনি। এখানে বারবার আগুন লাগার কারণ জানতে চাইলে তিনি বলেন, এই ঘটনা বারবার ইচ্ছাকৃতভাবে করা হচ্ছে বলে আমার ধারণা।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী জানান, আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আগুনের খবর শুনে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১১ টি ইউনিট পৌঁছায়। সেই সঙ্গে বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে বিভিন্ন বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর আগে কক্সবাজারের উখিয়া এবং বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে একাধিকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।


মন্তব্য