গাজীপুরে বনের জমি অবৈধ দখল, উচ্ছেদ অভিযান, আটক ১

গাজীপুর
উচ্ছেদের পর  © টিবিএম ফটো

গাজীপুরের শ্রীপুরের নয়নপুর গ্রামে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমি উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে গাজীপুরের শ্রীপুরের নয়নপুর গ্রামে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমি উদ্ধার করেছে বন বিভাগ।

বনের জমিতে স্থাপনা নির্মাণ করে বসবাস করছিল কয়েকটি পরিবার। জোর করে তাদের উঠিয়ে দিয়ে সেই জমি জবরদখল করে অপর পক্ষ। তবে জবরদখলের পরদিনই অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমি উদ্ধার করেছে বন বিভাগ। এ ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গাজীপুরের শ্রীপুরের নয়নপুর গ্রামে  ৭ মার্চ মঙ্গলবার দুপুরে বনভূমি উদ্ধারের ঘটনাটি ঘটে।

উদ্ধার হওয়া জমির পরিমাণ তিন একর। উচ্ছেদ অভিযানে বাধা দেওয়ার সময় ঘটনাস্থল থেকে আলাউদ্দিন ফকিরের ছেলে দুলাল ফকিরকে (৩৫) গ্রেপ্তার করে পুলিশ। এর আগে ৬ মার্চ সোমবার সন্ধ্যায় ওই জমি দখল করে চারপাশে টিনের বেড়া দিয়ে ঘিরে রাখা হয়েছিল। সর্বশেষ টিনের বেড়া উচ্ছেদ করে জমিটি দখলে নিয়েছে শ্রীপুর রেঞ্জের অধীনে সিমলাপাড়া বিট অফিস কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রগুলো জানায়, প্রথমে বনের জমিটি নয়নপুর গ্রামের ইমান আলীর ছেলে আবদুল খালেক ও তাঁর স্বজনদের দখলে ছিল। সোমবার জমিটি দখলে নেন একই গ্রামের মো. রিপন, হুমায়ুন ফকির, দুলাল ফকির, মোফাজ্জল ফকির, মো. ইব্রাহিমসহ আরও কয়েকজন।

আগের দখলদারদের পক্ষে আবদুল খালেক সোমবার ছয়জনের বিরুদ্ধে শ্রীপুর থানায় একটি লিখিত অভিযোগ করেন। আবদুল খালেক দাবি করেন, জমিটির মালিকানা তাঁদের। বন বিভাগের কাছ থেকে আইনগতভাবে জমি বুঝে নেওয়ার চেষ্টা করবেন তাঁরা।

দখলদারদের একজন মোফাজ্জল ফকিরের মুঠোফোনে যোগাযোগ করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। তাই তাঁর বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

বন বিভাগের সিমলাপাড়া বন বিট কর্মকর্তা মো. শামসুজ্জামান বলেন, জমি থেকে জবরদখলকারীদের উচ্ছেদ করা হয়েছে। এই অভিযানে শ্রীপুর থানা–পুলিশ সহযোগিতা করে। বাধা দেওয়ায় দখলকারীদের একজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে পুলিশ। দখলকারীদের বিরুদ্ধে বন বিভাগ মামলা করেছে।


মন্তব্য