০৯ এপ্রিল ২০২৩, ১১:০০

কক্সবাজারে গরুর জন্যও লাগছে প্রত্যয়নপত্র

  © সংগৃহীত

নানা প্রয়োজনে মানুষ প্রত্যয়নপত্র নেয়, এটা স্বাভাবিক। কিন্তু এখন গরুর জন্যও প্রত্যয়নপত্র লাগছে কক্সবাজারে! সীমান্ত দিয়ে চোরাইপথে আসা অবৈধ গরু জব্দ করছে আইনশৃঙ্খলা বাহিনী। তাই মালিকানা নিশ্চিত করতে জনপ্রতিনিধিদের কাছ থেকে গরুর জন্য প্রত্যয়নপত্র নিচ্ছেন স্থানীয়রা।

মিয়ানমার সীমান্ত দিয়ে আসা অবৈধ গরুর চালান বিক্রি হয় কক্সবাজারের হাটেই। কক্সবাজার অঞ্চলে এটি এখন নিয়মিত ঘটনা। ফলে গৃহপালিত ও খামারের গরু হাটেবাজারে বিক্রি করতে গিয়ে বিপত্তিতে পড়ছেন স্থানীয়রা। চোরাইপথে আসা সন্দেহে অনেক গরু জব্দ করছে বিজিবি।

এ বিড়ম্বনা থেতে রেহাই পেতে ইউনিয়ন পরিষদ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করছেন গরুর মালিকরা। তবে এ ক্ষেত্রেও হয়রানি আর ঘুষ আদায়ের অভিযোগ আছে তাদের। অবশ্য টাকার বিনিময়ে গরুর প্রত্যয়নপত্র দেয়ার অভিযোগ অস্বীকার করছেন জনপ্রতিনিধিরা।

এ নিয়ে রামুর ৩ নম্বর কচ্ছপিয়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ছালেহ আহমদ বলেন, কোন খামারের গরু, কীভাবে বিক্রি করা হচ্ছে তার ওপর ভিত্তি করে প্রত্যয়নপত্র দেয়া হচ্ছে। যথেষ্ট যাচাই-বাছাই করেই প্রত্যয়নপত্র দেয়া হচ্ছে বলেও দাবি তার।

এমনিতেই সীমান্ত দিয়ে চোরাইপথে গরু আসা নিয়ে উদ্বিগ্ন জেলা প্রশাসন গঠিত টাস্কফোর্স। তার উপর যুক্ত হয়েছে প্রত্যয়নপত্র বাণিজ্যের অভিযোগ। এ নিয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, কেউ এ ধরনের কাজের সাথে যুক্ত হতে পারে না। যদি কেউ এ কাজ করে, সে ব্যাপারে আমরা খতিয়ে দেখবো।