দুমকিতে ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে জনতার ঢল 

দুমকি
  © টিবিএম ফটো

গ্রামীণ ঐহিত্যকে ধরে রাখতে ও নূতন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই পটুয়াখালীর দুমকিতে পাঙ্গাশিয়া ইউপি'র সাবেক সদস্য নাসিমা বেগম নিজ উদ্যোগে এই ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন। এ প্রতিযোগিতা দেখতে সর্বস্তরের লোকজনের ঢল নামে। এছাড়াও অস্থায়ী বিভিন্ন দোকানপাটের সমাগম হয়। 

রবিবার(০৭মে) বিকেলে ৪ টায় উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের আলগী গ্রামের ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় পটুয়াখালী জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা অনন্ত ৮টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়। 

পটুয়াখালী জেলা শহর থেকে ঘোড় দৌড় দেখতে আসা সাইফুল ইসলাম বলেন, ‘ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে’। 

আলগী গ্রামের শিক্ষার্থী হৃদয় বিশ্বাস বলেন, ‘করোনার পর আবারও নিজ গ্রামে (ঘোড়ার থৌল) ঘোড় দৌড় দেখতে পেরে আনন্দিত।
এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলে ভালো হয়’। 

স্বপন হাওলাদার নামে এক গোড়া মালিক তিনি জানান, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন’। 

পাঙ্গাশিয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি লতিফ আকন বলেন, ‘গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে এটা একটি অসাধারণ উদ্যোগ। শুনেছি সর্বস্তরের সাধারণ লোকজন উপস্থিত ছিলেন। আমি গতকাল এলাকায় ছিলাম না। তাই দেখতে পারি নি। 

ঘোড় দৌড় প্রতিযোগিতা আয়োজনকারী সাবেক ইউপি সদস্য নাসিমা বেগম বলেন, ভালো লাগা আর গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করি। সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়া তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান’। 


মন্তব্য