ইউক্রেনকে এস-৪০০ দিতে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান তুরস্কের

ইউক্রেন
  © সংগৃহীত

ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তুরস্ক। রোববার (৭ মে) এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। রাশিয়ার তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মস্কোর কাছ থেকে কিনেছে তুরস্ক।  

তুরস্ক দাবি করেছে, মার্কিন সরকার রাশিয়ায় নির্মিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ইউক্রেনকে দেওয়ার জন্য আঙ্কারার প্রতি অনুরোধ জানিয়েছিল।কিন্তু তুর্কি সরকার তা প্রত্যাখ্যান করেছে।

আন্দোলু নিউজ এজেন্সিকে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে বলেছিল যুক্তরাষ্ট্র, আমরা বলেছি না। ’ তিনি আরও বলেন, এ ধরণের প্রস্তাব অগ্রহণযোগ্য কারণ এটা তুরস্কের সার্বভৌমত্বের  ওপর সরাসরি হস্তক্ষেপ।

এর আগে গণমাধ্যমে খবর বেরিয়েছিল যে, তুরস্ককে ইউক্রেনের কাছে এস-৪০০ সরবরাহ করতে রাজি করাতে ওয়াশিংটন আঙ্কারার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে। কিন্তু তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্ককে বিপদে ফেলতে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এভাবে প্রত্যাহার করতে চায় না আঙ্কারা।

রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে বিবাদ চলে আসছে তুরস্কের। ন্যাটোর দাবি, এটা ন্যাটোরসামরিক অভিযানের নিরাপত্তা এবং আন্তঃকার্যক্ষমতাকে বাধাগ্রস্থ করবে। এছাড়া তুরস্ককে সতর্ক করে যুক্তরাষ্ট্র বলেছিল, রাশিয়ার এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ন্যাটোর সংবেদনশীল তথ্য হাতিয়ে নিতে পারে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রের সেই রক্তচক্ষু উপেক্ষা করে রাশিয়ার থেকে এস-৪০০ কিনে নেয় তুরস্কে। এর জবাবে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

সূত্র: আলআরাবিয়া নিউজ।  


মন্তব্য